National News

ভালবাসা-দিবসে ফুলের তোড়া নয়, দিন ফলের ঝাঁপি!

কেমন খাওয়া উচিত প্রেম দিবসে? দিল্লির বিশেষজ্ঞরা প্রথমেই বলছেন, ভালবাসার মানুষটিকে তোড়া তোড়া ফুল দেওয়া বন্ধ করুন। সেই খরচে সুন্দর করে সাজিয়ে দিন ফলের বোকে!

Advertisement

অগ্নি রায়

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৭ ১৯:০০
Share:

প্রেমের মূলে রয়েছে ভিটামিন!

Advertisement

শীর্ষেন্দু মুখ‌োপাধ্যায়ের উপন্যাস ‘যাও পাখি’-তে এই আপ্তবাক্যটি পেয়েছিল বাঙালি। আর আজ আন্তর্জাতিক প্রেমদিবসে পুষ্টি বিশেষজ্ঞদের সতর্কবার্তা— চুমু খান চোখ বুজে! কিন্তু ভ্যালেন্টাইন উৎসবের ‘খাওয়াদাওয়া’র সময় চোখ কান কিন্তু খোলা রাখবেন!

দিল্লির পুষ্টি বিশেষজ্ঞ রুচিকা সোধি মাথা খাটিয়ে প্রতিটি উৎসবের মর্মার্থের দিকে লক্ষ্য রেখে তৈরি করেছেন খাবারের মেনু। তাঁর মত, ভ্যালেন্টাইনস ডে-তে যা খাবেন তা কখনওই চলবে না হোলিতে। আবার দিওয়ালির রাতের খাবার সম্পুর্ণ আলাদা হবে বড়দিনে পৌঁছে। ‘ট্র্যাপ শুটিং’-এ খেলরত্ন পাওয়া রঞ্জন সোধি এবং তাঁর স্ত্রী এই রুচিকা, দু’জনে মিলে তৈরি করেছেন এমনই এক উৎসব-নির্ভর খাওয়াদাওয়ার কিচেন-ও।

Advertisement

কেমন খাওয়া উচিত প্রেম দিবসে?

আরও পড়ুন, প্রেমিক-প্রেমিকার রাশি অনুযায়ী দিন ভ্যালেন্টাইনস গিফট

দিল্লির বিশেষজ্ঞরা প্রথমেই বলছেন, ভালবাসার মানুষটিকে তোড়া তোড়া ফুল দেওয়া বন্ধ করুন। সেই খরচে সুন্দর করে সাজিয়ে দিন ফলের বোকে! গোলাপের বদলে একবার দিয়েই দেখুন না আঙুরগুচ্ছের সুদৃশ্য প্যাকেট। তাতে আরও নির্মেদ হবেন বন্ধু বা বন্ধুনি। কাটবে ফ্যাট। সোধির মতে, ‘‘আমরা ভালবাসার মানুষকে আসলে এই দিনে বিষই উপহার দিই।’’ বিষ অর্থাৎ ক্যান্ডি, চকোলেট, ক্রিম কেকের বন্যা বয় এই দিনে। একটু পরিশ্রম করে বাড়ি থেকে খাবার বানিয়ে নিয়ে যান না কেন ডেটিং-এ।’’

গোলাপের বদলে একবার দিয়েই দেখুন না আঙুরগুচ্ছের সুদৃশ্য প্যাকেট।

লাজপত নগরের অঙ্কিত চতুর্বেদী দিল্লির একাধিক বড় বেসরকারি হাসপাতালের সঙ্গে যুক্ত। পেশায় পুষ্টিবিজ্ঞানী। তিনিও পরামর্শ দিচ্ছেন বাড়ির খাওয়া সুন্দর করে প্যাক করে সঙ্গে রাখতে, অথবা ভ্যালেন্টাইন ডে-তে জাঙ্ক ফুড স্টলে ভিড় না করে সম্ভব হলে ঘরোয়া পরিবেশেই খাওয়া সারতে। তাঁর পরামর্শ, বাইরে ঘুরে এসে বাড়িতে খেলেই বা ক্ষতি কী? তাঁর কথায়: ‘‘কাউকে যদি সত্যিই ভালবাসেন তা হলে চকোলেট না দিয়ে সুন্দর প্যাকেটে গুড় নিয়ে যান! যদি খুব ছাপোষা লাগে তাতে বাদাম, আখরোটও না হয় ছড়িয়ে দেবেন। বর্জন করুন সাদা চিনি।’’

সঙ্গীর সঙ্গে দীর্ঘ হাঁটার পর সবুজ-চা, সন্ধ্যায় সিনেমার পর নিকটবর্তী রেস্তোরাঁয় গিয়ে কর্নফ্লাওয়ার ছাড়া স্যুপ, চিকেন, গ্রিন সালাড, শাদা মাখন দিয়ে পরোটা— প্রেমদিবসে এই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। সেই সঙ্গে বলছেন, প্রেমের আতিশয্যে হারিয়ে ফেলবেন না সময়জ্ঞান! খাবার খান নিয়ম মেনে। সকালে ফোনে ভালবাসা বিনিময়ের পর রুটিন জিমে যেতেও যেন ভুল না হয়!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন