রাজস্থানে পাশ গুজ্জর সংরক্ষণ বিল

রাজস্থানের কংগ্রেস সরকারের শক্তিমন্ত্রী বি ডি কল্লা আজ বিধানসভায় ‘রাজস্থান ব্যাকওয়ার্ড ক্লাসেস (রাজ্যের শিক্ষাক্ষেত্রে ও রাজ্য সরকারি চাকরির ক্ষেত্রে) সংশোধনী বিল, ২০১৯’ পেশ করেন।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৯ ০২:১৩
Share:

সংরক্ষণের দাবিতে গুজ্জরদের বিক্ষোভ।—ছবি পিটিআই।

শিক্ষা প্রতিষ্ঠান ও রাজ্য সরকারি চাকরিতে গুজ্জরদের জন্য ৫% সংরক্ষণ বিল আজ পাশ হল রাজস্থান বিধানসভায়। সংরক্ষণের দাবিতে শুক্রবার থেকে গুজ্জরেরা বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। মাধোপুর জেলায় অবস্থানরত গুজ্জর নেতা কিরোরি সিংহ বৈসলা আজ আচমকাই অসুস্থ হয়ে পড়েন।

Advertisement

রাজস্থানের কংগ্রেস সরকারের শক্তিমন্ত্রী বি ডি কল্লা আজ বিধানসভায় ‘রাজস্থান ব্যাকওয়ার্ড ক্লাসেস (রাজ্যের শিক্ষাক্ষেত্রে ও রাজ্য সরকারি চাকরির ক্ষেত্রে) সংশোধনী বিল, ২০১৯’ পেশ করেন। গুজ্জর ছাড়াও চারটি জাতি ওই সংরক্ষণের সুবিধা পাবে। আজ বিল পাশ হওয়ায় অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণ ২১% থেকে বেড়ে ২৬% হল। বলা হয়েছে, পাঁচটি অত্যন্ত পিছিয়ে পড়া জাতের জন্য পৃথক ৫% সংরক্ষণ দরকার। সম্প্রতি কেন্দ্র জেনারেল ক্যাটেগরিতে আর্থিক ভাবে পিছিয়ে পড়াদের জন্য শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সংরক্ষণ চালু করতে আইন পাশ করেছে। রাজস্থানের উপমুখ্যমন্ত্রী সচিন পাইলট বলেন, ‘‘বিলটি পাশ হল ও কেন্দ্রের কাছে পাঠাবো। কেন্দ্র সংবিধান সংশোধন করে বিল পাশ করুক।’’

মাধোপুর জেলার সওয়াইয়ে আজ বিক্ষোভ কর্মসূচিতে অসুস্থ বৈসলাকে পরীক্ষা করেন চিকিৎসকদের একটি দল। আইএএস অফিসার নীরজ কে পবন বিক্ষোভস্থলে গিয়ে সংরক্ষণ বিল পেশের কথা জানান। কিন্তু আন্দোলন প্রত্যাহারের কোনও ইঙ্গিত দেননি গুজ্জর নেতৃত্ব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন