Hanan Hamid

কেরলের সেই ‘মাছ বিক্রেতা’ তরুণী এবার ‘ভাইরাল ফিশ’ নিয়ে রাস্তায়

গত সেপ্টেম্বর মাসে একটি পথ দুর্ঘটনায় গুরুতর আহত হন হামিদ। অস্ত্রোপচারও হয় তাঁর। কিন্তু থেমে থাকবার মেয়ে যে তিনি নন, তা আবার প্রমাণ করে দিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৮ ১৬:২০
Share:

অদম্য জেদ সাথে নিয়ে আবার ফিরে এলেন হানান।

হানান হামিদের নাম মনে পড়ছে? লেখাপড়া চালানোর সঙ্গে সঙ্গে সংসার চালানোর জন্য মাছ বিক্রি করতে হয় তাঁকে। এই ঘটনাই সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে ট্রোলড হন তিনি। পরবর্তীকালে বন্যাবিধ্বস্ত কেরলের পাশে দাঁড়িয়ে এক লক্ষ টাকা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করায় আবার খবরে আসেন তিনি। সেই হানান হামিদ আবার খবরে। তবে এবারে মাছ বিক্রির সাথে সাথে তাঁর অদম্য স্পিরিটের কারণেও।

Advertisement

গত সেপ্টেম্বর মাসে একটি পথ দুর্ঘটনায় গুরুতর আহত হন হামিদ। অস্ত্রোপচারও হয় তাঁর। কিন্তু থেমে থাকবার মেয়ে যে তিনি নন, তা আবার প্রমাণ করে দিলেন তিনি। এবারে হানানকে মাছ বিক্রি করতে দেখা গেল একটি সুসজ্জিত টাটা এস গাড়িতে। মজা করে হানান গাড়িটির নাম দিয়েছেন, ‘ভাইরাল ফিশ।’ গত শুক্রবার এই ‘ভাইরাল ফিশ’ গাড়িটি উদ্বোধন করেন অভিনেতা সালিম কুমার।

সোশ্যাল মিডিয়াতে নেটিজেনদের কাছে প্রশংসিত হয়েছে হানানের এই অদম্য স্পিরিট। প্রশংসিত হয়েছে তাঁর গাড়িটির সজ্জা ও নামও।

Advertisement

আরও পড়ুন: ধর্ষণ হোক বা যৌন নিগ্রহ, নির্যাতিতার নাম প্রকাশ করা যাবে না, জানাল সুপ্রিম কোর্ট

এর আগে রসায়নের তৃতীয় বর্ষের স্নাতক স্তরের ছাত্রী হামিদের লড়াইয়ের গল্প প্রথম ছাপা হয় একটি মালয়ালি পত্রিকায়। সেখানে হামিদ জানিয়েছিলেন, সংসার ও লেখাপড়া চালাতে কলেজের পরে মাছ বিক্রি করেন তিনি। শুধু তাই নয়, স্বামী-বিচ্ছিন্না মাকে সাহায্য করতে তিনি নানা ছবিতে জুনিয়র আর্টিস্ট হিসেবেও অভিনয় করেন। দারিদ্রের সঙ্গে তাঁর সংগ্রামের সেই কাহিনি রাতারাতি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন: অর্ডার দেওয়া খাবার খেতে শুরু করল ডেলিভারি বয়, ভিডিয়ো ভাইরাল

সোশ্যাল মিডিয়ার একাংশে হামিদের লড়াই প্রশংসা পেলেও, কেউ কেউ দাবি করে বসে যে গোটা গল্পটাই তাঁর বানানো। সিনেমায় রোল পেতেই নাকি হানান মাছ বিক্রেতার ‘অভিনয়’ করেছেন বলে দাবি করেন অনেকে। নেট দুনিয়ায় যথেচ্ছ ‘ট্রোল’ করা হয় ওই তরুণীকে। ফেসবুকে কটূক্তি এমনকি হুমকির মুখেও পড়তে হয় তাঁকে। সেই সময়ে হামিদের সাহায্যে এগিয়ে এসেছিলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। হামিদের বিরুদ্ধে প্রচার করার জন্য ২৫ জনকে গ্রেফতারও করেছিল পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন