North India Weather Update

৪৬ ডিগ্রিতে ধুঁকছে দিল্লি! তাপপ্রবাহ উত্তর ভারত জুড়ে, স্বস্তির বৃষ্টি কবে থেকে?

দিল্লিতে সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৬ ডিগ্রি সেলসিয়াস। উত্তর ভারতের একাধিক রাজ্যেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ০৯:৫৪
Share:

দিল্লি-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি। ফাইল চিত্র।

গ্রীষ্মের তেজে নাজেহাল উত্তর ভারত। দিল্লিতে তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছে প্রায় ৫০ ডিগ্রির দোরগোড়ায়। সোমবার রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৬.২ ডিগ্রি সেলসিয়াস। উত্তর ভারতে সার্বিক ভাবে গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

মৌসম ভবন সোমবার উত্তর ভারতের একাধিক রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছিল। দিল্লি ছাড়াও তাপপ্রবাহ চলেছে দক্ষিণ হরিয়ানা, দক্ষিণ উত্তরপ্রদেশ, উত্তর মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহার এবং পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায়।

যদিও মঙ্গলবার থেকে পরিস্থিতির খানিক উন্নতি হতে পারে, আশাবাদী আবহবিদেরা। মৌসম ভবনের বিজ্ঞানী সোমা সেন রায় জানিয়েছেন, নতুন একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হয়েছে। মঙ্গলবার থেকে তার প্রভাবে উত্তর ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা কিছুটা কমতে পারে। মঙ্গলবার ঝাড়খণ্ড ছাড়া আর কোনও রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়নি।

Advertisement

দিল্লি-সহ একাধিক রাজ্যে বুধবার থেকে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে, তেমনটাই জানিয়েছে মৌসম ভবন। আগামী দু’দিনে বৃষ্টি হতে পারে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে। উত্তরাখণ্ড এবং দিল্লির কোথাও কোথাও বজ্রপাতের সঙ্গে ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও রয়েছে। তীব্র গরমে এতে সাময়িক স্বস্তি মিলতে পারে।

এক দিকে যখন তাপে পুড়ছে উত্তর, তখন ভারী বৃষ্টি হচ্ছে দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে। দক্ষিণে আগামী কয়েক দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে মৌসম ভবন। বৃষ্টি হতে পারে কেরল, তেলঙ্গানা এবং কর্নাটকে। আগামী কয়েক দিন সেখানে আবহাওয়া একই রকম থাকবে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন