গডসের ফাঁসির দিনেই ‘বলিদান দিবস’ হিন্দু মহাসভার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারকে ফের অস্বস্তিতে ফেলে দিল হিন্দু মহাসভা। মহাত্মা গাঁধীর আততায়ী নাথুরাম গডসের যে দিন ফাঁসি হয়েছিল, সেই ১৫ নভেম্বর দিনটিকে এ বছর সারা দেশে ‘বলিদান দিবস’ হিসেবে পালন করতে চায় হিন্দু মহাসভা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৫ ১৪:০৬
Share:

নাথুরাম গডসে স্মরণ অনুষ্ঠানে হিন্দু মহাসভার সভাপতি চন্দ্রপ্রকাশ কৌশিক। -পিটিআইয়ের ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারকে ফের অস্বস্তিতে ফেলে দিল হিন্দু মহাসভা।

Advertisement

মহাত্মা গাঁধীর আততায়ী নাথুরাম গডসের যে দিন ফাঁসি হয়েছিল, সেই ১৫ নভেম্বর দিনটিকে এ বছর সারা দেশে ‘বলিদান দিবস’ হিসেবে পালন করতে চায় হিন্দু মহাসভা।

অখিল ভারত হিন্দু মহাসভার সভাপতি চন্দ্রপ্রকাশ কৌশিক বলেছেন, ‘‘গাঁধীর চেয়ে অনেক বেশি দেশপ্রেমী ছিলেন গডসে। আমি নিশ্চিত, বহু ভারতীয়ই সে কথা বিশ্বাস করেন। কেন গাঁধীকে হত্যা করা হয়েছিল, সারা দেশের মানুষ তা উপলব্ধি করতে পারবেন ‘বলিদান দিবসে’।’’

Advertisement

৬৬ বছর আগে ১৫ নভেম্বর আম্বালা জেলে ফাঁসি হয়েছিল গডসের। গত বছর হিন্দু মহাসভা তাঁর স্মরণে দেশজুড়ে মন্দির নির্মাণের ঘোষণা করেছিল।

হিন্দু মহাসভার সভাপতি চন্দ্রপ্রকাশ আরও জানিয়েছেন, এ বছর ‘বলিদান দিবসে’ জেলায় জেলায় গডসে স্মরণে বৃহত্তর কর্মসূচি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সারা দেশে সংগঠনের ১২০টি কার্যালয়কে। নাথুরামের ছোট ভাই গোপাল গডসের লেখা ‘গাঁধীবাদ কিঁউ’ বইটির একটি সংক্ষিপ্ত রূপ ওই দিন দেশের সর্বত্র বিলি করা হবে। গাঁধী হত্যাকান্ডে অন্যতম অভিযুক্ত ছিলেন গোপাল গডসে। ‘বলিদান দিবসে’ গডসের জীবন নিয়ে স্কুলের ছাত্রছাত্রীদের দিয়ে একটি নাটক অভিনয় করানো হবে। বিচারের সময় গডসে আদালতে কী কী বলেছিলেন, তার কিছুটা অংশও পাঠ করা হবে বিভিন্ন স্মরণ অনুষ্ঠানে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন