Indian Railways

উৎসবের মরসুমে স্টেশনে ভিড়, পদপিষ্ট হওয়ার জোগাড়, অভিযোগ সব থেকে বেশি মোদীর রাজ্যে

রেলের তরফে যদিও জানানো হয়েছে, উৎসবের মরসুমে ১,৭০০ বিশেষ ট্রেন চালানো হয়েছে। ২৬ লক্ষ অতিরিক্ত আসনের ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১৫:৪৬
Share:

ট্রেনে চাপার জন্য ঠেলাঠেলি ভদোদরা স্টেশনে। ছবি: এক্স।

দীপাবলি, ছট পুজো উপলক্ষে ভিন্‌ রাজ্য থেকে ঘরে ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা। গত দু’দিনে ট্রেনে চেপেছেন লাখ লাখ লাখ মানুষ। স্টেশনে স্টেশনে তৈরি হচ্ছে চরম বিশৃঙ্খলা। বেশ কিছু ভিডিয়োতে দেখা গিয়েছে, ট্রেনে চাপার জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রয়েছেন যাত্রীরা। কোথাও হুড়োহুড়িতে পড়ে গিয়ে আঘাত পাচ্ছেন কেউ। ভিড়ের ঠেলায় অনেকেই ট্রেনে চাপতে পারেননি। মৃত্যুও হয়েছে। সব থেকে বেশি অভিযোগ প্রধানমন্ত্রী মোদীর রাজ্য গুজরাতে। এই পরিস্থিতিতে কড়া সমালোচনার মুখে ভারতীয় রেল। অভিযোগ, উৎসবের মরসুমে ভিড় সামলাতে ব্যর্থ তারা।

Advertisement

শনিবার ভিড়ের কারণে গুজরাতের সুরাত স্টেশনে পদপিষ্ট হয়ে মারা গিয়েছেন এক পরিযায়ী শ্রমিক। তিনি বিহারের বাসিন্দা। ঘরে ফেরার জন্য ট্রেন ধরতে গিয়ে বিপত্তি। এক যাত্রী সমাজমাধ্যমে জানিয়েছেন, এই ভিড়ের কারণে টিকিট থাকা সত্ত্বেও গুজরাতের ভদোদরা থেকে ট্রেন ধরতে পারেননি। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে লিখেছেন, ‘‘ভারতীয় রেলের নিকৃষ্টতম ব্যবস্থাপনা। আমার দীপাবলি নষ্ট করার জন্য ধন্যবাদ।’’ তিনি এও জানিয়েছেন, এসি থ্রি টিয়ারের টিকিট থাকা সত্ত্বেও ট্রেনে চাপতে পারেননি। পুলিশও কোনও সাহায্য করেনি। উল্টে হেসেছে। ওই ব্যক্তির দাবি, তাঁর মতো অনেকেই ট্রেন ধরতে পারেননি।

ওই ব্যক্তির পোস্টের পর রেল পুলিশকে যথাযথ পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন বরোদার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার। একই ছবি ধরা পড়েছে দিল্লির স্টেশনে। এই অবস্থায় আঙুল উঠেছে ভারতীয় রেলের দিকে। রেলের তরফে যদিও জানানো হয়েছে, উৎসবের মরসুমে ১,৭০০ বিশেষ ট্রেন চালানো হয়েছে। ২৬ লক্ষ অতিরিক্ত আসনের ব্যবস্থা করা হয়েছে। এর পাশাপাশি সারা দেশে রোজ যা ট্রেন চলে, তাও চালু রয়েছে। টিকিটের চাহিদা বেশি থাকার কারণেই বিপত্তি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন