Madhya Pradesh

Panchayat Election: স্ত্রী জিতেছেন পঞ্চায়েত ভোটে, প্রধানের শপথ নিলেন স্বামী!

প্রশ্ন উঠেছে কী ভাবে প্রার্থীর বদলে তাঁদের স্বামীরা শপথ নিলেন। শপথ নিতে কারা তাঁদের অনুমতি দিলেন

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১৮:০০
Share:

মধ্যপ্রদেশে স্ত্রীর পরিবর্তে শপথ নিচ্ছেন স্বামী।

ভোটে জিতে স্ত্রী পঞ্চায়েত প্রধান হয়েছেন। কিন্তু তাঁর পরিবর্তে শপথ নিলেন স্বামী। মধ্যপ্রদেশের দামো জেলার গাইসাবাদ পঞ্চায়েতের এমন ঘটনা প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে। শুধু এক জন নয়, এমন তিন জনের বিরুদ্ধে একই অভিযোগ উঠেছে।

Advertisement

প্রশ্ন উঠেছে কী ভাবে প্রার্থীর বদলে তাঁদের স্বামীরা শপথ নিলেন। শপথ নিতে কারা তাঁদের অনুমতি দিলেন? ঘটনা প্রকাশ্যে আসতেই জেলা প্রশাসন তদন্তের নির্দেশ দিয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ বারে পঞ্চায়েত ভোটে গাইসাবাদ থেকে বেশ কয়েক জন মহিলা প্রার্থী হয়েছিলেন। তাঁদের মধ্যে তিন মহিলা ভোটে জিতেছেন। ওই তিন জনের মধ্যে এক জনকে পঞ্চায়েত প্রধান হিসাবে নির্বাচিত করা হয়।

পঞ্চায়েতের তরফে শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে নবনিযুক্ত পঞ্চায়েত প্রধানের পরিবর্তে তাঁর স্বামী হাজির হয়েছিলেন। আরও দুই জয়ী প্রার্থীর স্বামী হাজির হয়েছিলেন ওই অনুষ্ঠানে। শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হলে যখন প্রার্থীদের নাম ডাকা হয়, তখনই এই ঘটনা ঘটে।

Advertisement

সংশ্লিষ্ট প্রশাসনিক আধিকারিক এই অনুমতি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। যুক্তি হিসাবে দেখানো হয়েছে যে, প্রার্থীরা অনুষ্ঠানে হাজির থাকতে না পারায় তাঁদের হয়ে স্বামীরাই শপথ নিয়েছেন। বিষয়টি নিয়ে যখন রাজনীতির পারদ চড়তে শুরু করেছে, আসল ঘটনা কী, তা জানতে ময়দানে নেমেছে জেলা প্রশাসন।

দামো পঞ্চায়েতের চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) অজয় শ্রীবাস্তব জানিয়েছেন, যদি এমন ঘটনা ঘটে থাকে, তা হলে সেটি সম্পূর্ণ আইনবিরুদ্ধ কাজ। বিষয়টি খতিয়ে দেখার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন