IAF

আজই শেষ পাখা মেলল বায়ুসেনার মিগ ২৭

রাজস্থানের জোধপুর বিমানঘাঁটি থেকে শেষ বারের মতো আকাশে ডানা মেলল এই যুদ্ধবিমান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৯ ১৫:০৯
Share:

মিগ ২৭। ছবি সৌজন্য টুইটার।

‘বাহাদুর’-কে বিদায় জানাল ভারতীয় বায়ুসেনা। আর তাকে বিদায় জানানোর সঙ্গে সঙ্গে আরও একটা অধ্যায়ের অবসান হল বায়ুসেনার। আজ, শুক্রবারই রাজস্থানের জোধপুর বিমানঘাঁটি থেকে শেষ বারের মতো আকাশে ডানা মেলল এই যুদ্ধবিমান। বায়ুসেনা সূত্রে এমনটাই জানানো হয়েছে।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে বলা হয়েছে, “যুদ্ধ এবং শান্তি রক্ষায় এই বিমানের ভূমিকা অনস্বীকার্য। কার্গিল যুদ্ধের সময় নিখুঁত হামলা চালিয়ে নাস্তানাবুদ করে ছেড়েছিল শত্রুপক্ষকে। অপারেশন পরাক্রম-এও সক্রিয় ভূমিকা ছিল মিগ ২৭-এর।” খুব কম উচ্চতা থেকে নিখুঁত নিশানায় দক্ষ ছিল এই বিমান। এতে জিএসএইচ-৬-৩০ বন্দুক রয়েছে। যা থেকে প্রতি মিনিটে ৪-৬ হাজার রাউন্ড গুলি বেরোয়। গ্রাউন্ড অ্যাটাকে ভারতীয় বায়ুসেনার মেরুদণ্ড বলা হত এই যুদ্ধবিমানকে।

Advertisement

আগেই অবসর নিয়েছিল মিগ গোত্রের ২৩বিএন, ২৩ এমএফ বিমান। তবে বেশ কিছু মিগ ২৭-কে অত্যাধুনিক ভাবে সজ্জিত করা হয়েছে। তবে সেগুলো দেশ-বিদেশের বিভিন্ন সামরিক মহড়ায় অংশ নেয় বলে বায়ুসেনা সূত্রে খবর। একমাত্র ২৯ স্কোয়াড্রনই আপগ্রেডেড এই মিগ ২৭ বিমানগুলো পরিচালনা করত।

আরও পড়ুন: হিংসার আশঙ্কায় উত্তরপ্রদেশের ৭৫ জেলার মধ্যে ২১টিতে স্তব্ধ ইন্টারনেট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন