DRDO

পাক, চিন সীমান্তে নজরদারির জন্য বিমান তৈরি করছে ডিআরডিও

পরিকল্পনা অনুযায়ী, ডিআরডিও সাড়ে ১০ হাজার কোটি টাকার বিনিময়ে ৬টি যাত্রিবাহী বিমানকে নজরদার বিমানের রূপ দিতে চলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ১৯:২২
Share:

পাক এবং চিন সীমান্তে নজরদারির জন্য বিমান তৈরি করবে ভারত।— ফাইল চিত্র

Advertisement

সীমান্তে পাহারা দেওয়ার জন্য এয়ার ইন্ডিয়ার যাত্রিবাহী বিমানকেই নজরদার বিমানের রূপ দিতে চলেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। বিশেষ করে চিন এবং পাকিস্তান সীমান্তে ব্যবহার করা হবে ‘দেশীয় প্রযুক্তি’তে তৈরি বিমান। এ খবর জানা গিয়েছে সরকারি সূত্রে।

পরিকল্পনা অনুযায়ী, ডিআরডিও সাড়ে ১০ হাজার কোটি টাকার বিনিময়ে ৬টি যাত্রিবাহী বিমানকে নজরদার বিমানের রূপ দিতে চলেছে। শীঘ্রই ওই প্রকল্পে সবুজ সঙ্কেত দেওয়া হবে বলেও সরকারি সূত্রে জানা গিয়েছে। ভারতের হাতে নেত্র (এয়ারবোর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম) নামে নজরদার বিমান রয়েছে। নয়া বিমানগুলি তার চেয়েও উন্নত হবে বলেই মত বিশেষজ্ঞদের। তাঁদের মতে, ওই বিমানগুলি শত্রুপক্ষের জমিতে পুঙ্খানুপুঙ্খ দৃষ্টি রাখার পাশাপাশি ৩৬০ ডিগ্রি নজরদারিও চালাবে।

Advertisement

সূত্র বলছে, প্রতিরক্ষা ক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্লোগান ‘আত্মনির্ভর ভারত’-কে বাস্তবায়িত করতেই ওই প্রকল্প হাতে নিয়েছে ডিআরডিও। জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়ার ৬টি বিমান কিনবে ডিআরডিও। সব কিছু ঠিক থাকলে নতুন বিমানগুলি ইউরোপে সেগুলির নির্মাতাদের কাছে পাঠিয়ে দেওয়া হবে। সেখানেই ওই বিমানগুলির পরিকাঠামো উন্নয়ন করা হবে এবং বসানো হবে রাডারও। এর আগেও এয়ার ইন্ডিয়ার এয়ারবাস ৩৩০-কে নজরদার বিমান হিসাবে ব্যবহার করার পরিকল্পনা করেছিল ডিআরডিও।

আরও পড়ুন: বিধায়ক পদ ত্যাগ করলেও মুখে কুলুপ শুভেন্দুর, দিল্লি যাত্রা কি বৃহস্পতিবারই

আরও পড়ুন: উত্তরবঙ্গ থেকে জিতেন্দ্রকে ফোন দিদির, মাথা ঠান্ডা রাখার পরামর্শ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন