IIT Student

আইএস জঙ্গিদলে যোগ দিতে যাচ্ছিলেন, গুয়াহাটি থেকে গ্রেফতার আইআইটি পড়ুয়া

গুয়াহাটি থেকে ৩০ কিলোমিটার দূরে হাজো এলাকা থেকে পড়ুয়াকে গ্রেফতার করা হয়। এএসপি জানিয়েছেন, প্রাথমিক জেরার জন্য পড়ুয়াকে এসটিএফ দফতরে নিয়ে আসা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ০৯:৫০
Share:

প্রতীকী ছবি।

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদলে যোগ দিতে যাওয়ার আগেই অসমের গুয়াহাটি থেকে গ্রেফতার করা হল আইআইটির এক পড়ুয়াকে। গোপন সূত্রে খবর পেয়ে শনিবার সন্ধ্যায় হাজো থেকে ওই পড়ুয়াকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃত যুবক আইআইটি-গুয়াহাটির ছাত্র।

Advertisement

গুয়াহাটির অতিরিক্ত পুলিশ(এএসপি) সুপার কল্যাণ কুমার পাঠক জানিয়েছেন, সম্প্রতি এক ইমেল পুলিশের হাতে এসেছিল। সেই ইমেল কোথা থেকে কে বা কারা পাঠিয়েছিলেন, তা তদন্ত চলছিল। তার মধ্যেই শনিবার সন্ধ্যায় আইআইটি পড়ুয়ার গ্রেফতার হওয়ায় সেই ইমেলের রহস্য ফাঁস হয়। পুলিশের দাবি, যে ইমেল ঘিরে শোরগোল পড়ে গিয়েছিল পুলিশমহলে, সেই ইমেল পাঠিয়েছিলেন এই পড়ুয়াই।

পুলিশের দাবি, ইমেলে লেখা ছিল, “আইএস জঙ্গি দলে যোগ দিতে যাচ্ছি।” এএসপি জানিয়েছেন, সেই ইমেল পাওয়ার পরই তদন্ত শুরু হয়। জানা যায়, আইআইটি-গুয়াহাটি থেকে ইমেলটি পাঠানো হয়েছে। সঙ্গে সঙ্গে আইআইটি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়। আইআইটি কর্তৃপক্ষ পুলিশের কাছে জানান, এক পড়ুয়া দুপুর থেকেই নিখোঁজ। তাঁর মোবাইলও বন্ধ। আইআইটি কর্তৃপক্ষ পুলিশকে আরও জানান, যে ছাত্র নিখোঁজ হয়ে গিয়েছেন, তাঁর বাড়ি দিল্লিতে। তিনি আইআইটির চতুর্থ বর্ষের ছাত্র।

Advertisement

এর পরই ওই ছাত্রের খোঁজে তল্লাশি শুরু হয়। স্থানীয়দের সহযোগিতা নেওয়া হয়। গুয়াহাটি থেকে ৩০ কিলোমিটার দূরে হাজো এলাকা থেকে পড়ুয়াকে গ্রেফতার করা হয়। এএসপি জানিয়েছেন, প্রাথমিক জেরার জন্য পড়ুয়াকে এসটিএফ দফতরে নিয়ে আসা হয়। পড়ুয়ার ঘর থেকে বেশ কিছু ‘সন্দেহজনক’ নথি উদ্ধার হয়েছে। চার দিন আগেই ধুবরি থেকে গ্রেফতার হয়েছে ভারতে আইএস জঙ্গি সংগঠনের মাথা হাসিস ফারুকি এবং তাঁর সহযোগী অনুরাগ সিংহ। তাঁদের সঙ্গে এই পড়ুয়ার কোনও যোগ ছিল কি না তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন