National News

কর ফাঁকির অভিযোগ, মিডিয়া ব্যারন রাঘব বহেলের বাড়ি-অফিসে আয়কর হানা

বিবৃতিতে রাঘব বলেছেন, ‘‘আয়কর দফতরের এক দল অফিসার আমার বাড়ি এবং অফিসে গিয়েছেন। আমি বা আমার সংস্থা পুরোপুরি নিয়মনীতি মেনে আয়কর দিয়ে থাকি। তদন্তকারীরা চাইলে আমি সমস্ত রকম আর্থিক লেনদেনের নথি দিতে প্রস্তুত।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৮ ১৬:৩৪
Share:

রাঘব বহেল। —ফাইল ছবি

মিডিয়া ব্যারন রাঘব বহেলর বাড়ি ও অফিসে আয়কর হানা। আয়কর ফাঁকির অভিযোগে বৃহস্পতিবার তাঁর নয়ডার বাসভবনে অভিযান চালান আয়কর দফতরের অফিসাররা। একই সময়ে অভিযান চালানো হয় তাঁর সংস্থা ‘দ্য কুইন্ট’-এর অফিসেও। তবে কোনও কিছু বাজেয়াপ্ত করা হয়েছে কি না, সে বিষয়ে সিবিআই-এর তরফে কিছু জানানো হয়নি।

Advertisement

অভিযানের সময় রাঘব বহেল মুম্বইয়ে ছিলেন। একটি বিবৃতি দিয়ে তিনি জানিয়েছেন, বিষয়টি নিয়ে তিনি উদ্বিগ্ন। ‘এডিটর্স গিল্ড অব ইন্ডিয়া’কে পুরো বিষয়টি জানানো হয়েছে। বিবৃতিতে তিনি বলেছেন, ‘‘আয়কর দফতরের এক দল অফিসার আমার বাড়ি এবং অফিসে গিয়েছেন। আমি বা আমার সংস্থা পুরোপুরি নিয়মনীতি মেনে আয়কর দিয়ে থাকি। তদন্তকারীরা চাইলে আমি সমস্ত রকম আর্থিক লেনদেনের নথি দিতে প্রস্তুত।’’

রাঘব আরও জানিয়েছেন, তাঁর বাড়িতে থাকা এক অফিসারকে তিনি অনুরোধ করেছেন, যাতে তাঁর কোনও ই মেল বা নথি ঘাঁটাঘাঁটি না করা হয়। কারণ অনেক গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর খবর সম্পর্কিত নথি সেখানে রয়েছে। সেই নথি বা ইমেল আয়কর দফতরের অফিসাররা দেখলে তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে। এ বিষয়ে এডিটর্স গিল্ডের সাহায্যও চেয়েছেন তিনি।

Advertisement

আরও পডু়ন: ‘আমি আবারও বলছি, প্রধানমন্ত্রী দুর্নীতিগ্রস্ত’, রাফাল নিয়ে ফের তোপ রাহুলের

অন্য দিকে এডিটর্স গিল্ডের পক্ষ থেকেও উদ্বেগ প্রকাশ করে একটি বিবৃতি দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, আয়কর দফতরের আইনগত অধিকার রয়েছে তদন্ত করার। কিন্তু সেই অধিকারকে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ব্যবহার করা বা সরকারকে সাহায্য করার কাজে ব্যবহার করা উচিত নয়। সেটা হলে সংবাদ মাধ্যমের স্বাধীনতা খর্ব করা হবে। সরকারেরও উচিত এর বিরুদ্ধে পদক্ষেপ করা। এডিটর্স গিল্ডের পাশাপাশি অনেক সাংবাদিকও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে টুইট করেছেন।

আরও পড়ুন: দুই তৃণমূল সাংসদ ‘কাটমানি’ চেয়েছিলেন! ম্যাথুর মেল সিবিআইয়ের হাতে

টিভি চ্যানেল নেটওয়ার্ক ‘নিউজ ১৮’ এবং নিউজ পোর্টাল ‘দ্য কুইন্ট’ এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য রাঘব বহেল। সিএনবিসি, ভায়াকম, বিবিসি, স্টার টিভি, টাইম ওয়ার্নারের মতো সংস্থার সঙ্গেও বিভিন্ন সময়ে যুক্ত ছিলেন তিনি। এ হেন হাই প্রোফাইল মিডিয়া ব্যক্তিত্বের বাড়িতে আয়কর হানায় বিভিন্ন মহলে বিতর্ক সৃষ্টি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন