Parliament Of India

Parliament: সংসদের অচলাবস্থার কারণে দেশের করদাতাদের ক্ষতি হয়েছে ১৩৩ কোটি টাকা!

সরকারি সূত্র বলছে, লোকসভায় কাজের সময় ছিল ৫৪ ঘণ্টা, হয়েছে মাত্র ৭ ঘণ্টা। অন্য দিকে, রাজ্যসভায় কাজের সময় ছিল ৫৩ ঘণ্টা। কাজ হয়েছে ১১ ঘণ্টা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ০৬:৩৯
Share:

সংসদের অধিবেশনে হইচই। ছবি: পিটিআই।

বাদল অধিবেশনে সংসদ বার বার অচল হওয়ার কারণে ১৩৩ কোটি টাকার ক্ষতি হয়েছে দেশের। শনিবার এমনই দাবি করেছে সরকারি এক সূত্র।

Advertisement

পেগাসাস কাণ্ড নিয়ে উত্তাল হচ্ছে সংসদের দুই কক্ষ। নরেন্দ্র মোদী সরকার এবং বিরোধীদের মধ্যে এই বিষয়টি নিয়ে বার বার মুলতবি হয়েছে অধিবেশন। সরকারি সূত্র বলছে লোকসভায় কাজের সময় ছিল ৫৪ ঘণ্টা, কিন্তু তা হয়েছে মাত্র ৭ ঘণ্টা। অন্য দিকে, রাজ্যসভায় কাজের সময় ছিল ৫৩ ঘণ্টা। কাজ হয়েছে ১১ ঘণ্টা।

মোট ১০৭ ঘণ্টার মধ্যে সংসদে কাজ হয়েছে মাত্র ১৮ ঘণ্টা। অর্থাৎ ৮৯ ঘণ্টা সময় নষ্ট হয়েছে। যার জেরে দেশের করদাতাদের ১৩৩ কোটি টাকা ক্ষতি হয়েছে।

Advertisement

সংসদ চলতে না দেওয়ার অভিযোগ এনে কয়েক দিন আগেই কংগ্রেসকে আক্রমণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর অভিযোগ, কংগ্রেস ইচ্ছাকৃত ভাবে সংসদে অচলাবস্থা তৈরি করছে। ফলে যে সব বিষয়ে আলোচনার প্রয়োজন তা থমকে যাচ্ছে।

পেগাসাস, কৃষি আইন-সহ একাধিক বিষয়ে সংসদে বিরোধীদের লাগাতার আক্রমণের মুখে পড়তে হচ্ছে মোদী সরকারকে। এই সব বিষয়ে সরকারের কাছে জবাবদিহি চেয়ে আক্রমণ আরও ধারালো করেছে বিরোধীরা। এমন পরিস্থিতিতে আর্থিক ক্ষতির বিষয়টি সামনে নিয়ে এসে সরকার পাল্টা চাপের কৌশল নিল বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন