Supercomputer

দেশের মধ্যে প্রথম, পুণের আইআইটিএমে বসল সুপার কম্পিউটার

এর সুবিধা পাবেন দেশের প্রতিটি মানুষ। কারণ, এর ফলে আরও ভাল ভাবে আবহাওয়া ও জলবায়ুর পূ্র্বাভাস দেওয়া সম্ভব হবে বলে আইআইটিএম-এর তরফে জানানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৮ ১৭:৪৬
Share:

প্রতীকী ছবি।

পুণের আইআইটিএমে বসল দ্রুততম সুপার কম্পিউটার। দেশের মধ্যে এটাই প্রথম। সোমবার কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী হর্ষ বর্ধন এই দ্রুততম ও ‘মাল্টি-পেটাফ্লপ’ সুপার কম্পিউটারের উদ্বোধন করেন।

Advertisement

এই হাই পারফরম্যান্স কম্পিউটিং (এইচপিসি) সুবিধা শুধু পুণের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেটেরিওলজি (আইআইটিএম) পাবে তা নয়। এর সুবিধা পাবেন দেশের প্রতিটি মানুষ। কারণ, এর ফলে আরও ভাল ভাবে আবহাওয়া ও জলবায়ুর পূ্র্বাভাস দেওয়া সম্ভব হবে বলে আইআইটিএম-এর তরফে জানানো হয়েছে। বৃষ্টি, সুনামি, ঘূর্ণিঝড়, ভূমিকম্প, বাতাসের গতিবেগ, বজ্রপাত, বন্যা, খরা, ঠান্ডা-গরম সমেত যে কোনও বিষয়ে আরও উন্নত পূর্বাভাস দেওয়া সম্ভব হবে বলে আইআইটিএম-এর তরফে জানানো হয়েছে।

এইচপিসি-র উদ্বোধনের পর কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘‘দক্ষতা ও কার্যকারিতার ভিত্তিতে এটাই হতে চলেছে দেশের মধ্যে সব থেকে অগ্রগণ্য এইচপিসি সুবিধা।’’

Advertisement

আরও পড়ুন: মুসলিম যুবকের সঙ্গে বন্ধুত্ব রাখায় হুমকি, আত্মঘাতী তরুণী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন