Indian Railway

ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে সেমি হাই-স্পিড ট্রেন ছুটবে জুন থেকে

রেলের তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ ইউরোপীয় কায়দায় গড়ে তোলা হবে এই ট্রেন। থাকবে উন্নমানের যাত্রী পরিষেবা ব্যবস্থাও। ট্রেনের অন্দরসজ্জা হবে বিলাসবহুল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৮ ১৩:১১
Share:

ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিসম্পন্ন সেমি হাই-স্পিড ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল। প্রতীকী ছবি।

সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ১৬০ কিলোমিটার। মেট্রোর মতোই বৈদ্যুতিক ট্র্যাকের উপর দিয়ে ট্রেন ছুটবে লোকোমোটিভ ইঞ্জিন ছাড়াই। বুলেট ট্রেন, সেমি বুলেট ট্রেন বা হাই স্পিড ট্যালগোর আগেই একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি সেমি হাই স্পিড, ‘সেল্ফ-প্রপেল্ড’ ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল। এর ফলে রেলযাত্রার সময়সীমা বর্তমানের থেকে প্রায় ২০ শতাংশ কমে যাবে বলে দাবি রেলের। সব কিছু ঠিক থাকলে আগামী জুন থেকেই এই ট্রেন চালু হবে বলে জানিয়েছে রেল মন্ত্রক।

Advertisement

রেলের তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ ইউরোপীয় কায়দায় গড়ে তোলা হবে এই ট্রেন। থাকবে উন্নমানের যাত্রী পরিষেবা ব্যবস্থাও। ট্রেনের অন্দরসজ্জা হবে বিলাসবহুল। ট্রেনে থাকবে ওয়াইফাই এবং জিপিএস পরিষেবা, এলইডি লাইট, মডিউলার টয়লেট। দ্রুতগতির এই ট্রেন টেক্কা দিতে পারবে শতাব্দী এক্সপ্রেসকেও।

ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ)-এর জেনারেল ম্যানেজার সুধাংশু মনি বলেছেন, ‘‘দেশের মধ্যে এই প্রথম ভারতীয় রেলের উদ্যোগে তৈরি হচ্ছে এই সেমি হাই-স্পিড ট্রেন। ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ছুটবে এই ট্রেন। দেশের সবচেয়ে দ্রুতগতির ট্রেন হিসেবে একে গড়ে তোলা হচ্ছে।’’

Advertisement

আরও পড়ুন:

উপড়ে নিচ্ছে যাত্রীরা, এলসিডি বন্ধ ট্রেনে

মোদীর হাত ছাড়ল টিডিপি, জোট বেঁধে অনাস্থার তোড়জোড়

নতুন এই ট্রেনগুলির ডিজাইন করছে চেন্নাইয়ের আইসিএফ। রেল সূত্রে খবর, একটি ট্রেন তৈরিতে খরচ হবে ১০০ কোটি টাকার কাছাকাছি। ট্রেনে থাকবে ১৬টি কামরা। প্রতিটি কামরাই শীতাতপ নিয়ন্ত্রিত। হাল্কা অ্যালুমিনিয়ামে প্রতিটি কামরা তৈরি করতে খরচ পড়বে ৬ কোটি টাকার কাছাকাছি।

আইসিএফ সূত্রে খবর, ২০২০ সালের মধ্যে আরও অত্যাধুনিক ট্রেন চালু করার পরিকল্পনা রয়েছে। ওই ট্রেনগুলিও গড়ে তোলা হবে ইউরোপীয় কায়দায়। ট্রেনে থাকবে উচ্চমানের যাত্রী পরিষেবা এবং টেক্কা দিতে পারবে রাজধানী এক্সপ্রেসকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন