China

South China Sea: চিনা আগ্রাসন রুখতে দক্ষিণ চিন সাগরে যুদ্ধজাহাজ পাঠাল ভারত

প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ দক্ষিণ চিন সাগরের বিস্তীর্ণ এলাকায় বহু দিন ধরেই আগ্রাসী হয়ে উঠেছে চিন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ২০:০২
Share:

—ছবি সংগৃহীত।

চিনা আগ্রাসনের বিরুদ্ধে কড়া বার্তা দিতে এবং বন্ধুদেশগুলির সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে দক্ষিণ চিন সাগরে রণতরী পাঠাল ভারত। মিসাইল ধ্বংসকারী একটি রণতরী এবং একটি মিসাইল ফ্রিগেট-সহ মোট চারটি জাহাজ আগামী দু’মাসের জন্য দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ চিন সাগর এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পাঠানো হয়েছে বলে বিবৃতি দিয়ে জানিয়েছে ভারতীয় নৌসেনা।
প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ দক্ষিণ চিন সাগরের বিস্তীর্ণ এলাকায় বহু দিন ধরেই আগ্রাসী হয়ে উঠেছে চিন। সেই বিষয়টি নিয়ে ওয়াশিংটন এবং বেজিংয়ের মধ্যে বৈরিতা আরও বেড়েছে সাম্প্রতিক কালে। গত জুন মাসেই চিনকে বার্তা দিতে দক্ষিণ চিন সাগরে রুটিন অভিযানে রণতরী পাঠিয়েছিল আমেরিকা। এ বার ভারতও আমেরিকার পথেই হাঁটল। চলতি মাসে ফিলিপাইন সাগরে নৌসেনার মহড়া চালাবে ব্রিটেনও।

Advertisement

দক্ষিণ চিন সাগরীয় এলাকায় শান্তি বিঘ্নিত হওয়ার জন্য আমেরিকা, জাপান-সহ পার্শ্ববর্তী দেশগুলি বেজিংকেই দায়ী করে। ভারতীয় নৌসেনা বিবৃতিতে জানিয়েছে, বন্ধুদেশগুলির সম্পর্ক মজবুত করতে এবং ওই এলাকায় শান্তি ও স্থিতাবস্থা ফেরাতেই রণতরী মোতায়েন করছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন