Chandipur

‘কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার’ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ভারতের

কিউআরএসএএম-এর সফল উৎক্ষেপণ ভারতের ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে এক নতুন মাত্রা যোগ করল বলে দাবি ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন(ডিআরডিও)-এর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২০ ১৪:৫৪
Share:

‘কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার’ ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ। ছবি সৌজন্য় টুইটার।

‘কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার’ (কিউআরএসএএম) ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল ভারত। শুক্রবার বিকেল ৩.৫০ মিনিটে ওড়িশার চাঁদিপুর ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ(আইটিআর) থেকে এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ করা হয়।

Advertisement

কিউআরএসএএম-এর সফল উৎক্ষেপণ ভারতের ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে এক নতুন মাত্রা যোগ করল বলে দাবি ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন(ডিআরডিও)-এর। সংবাদ সংস্থা এএনআই এই সংক্রান্ত একটি ভিডিয়ো প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, উৎক্ষেপণের মাত্র ৮ সেকেন্ডের মধ্যে লক্ষ্যবস্তুকে নিখুঁত ভাবে আঘাত করেছে ক্ষেপণাস্ত্রটি। ক্ষেপণাস্ত্রটির রেঞ্জ ২৫-৩০ কিলোমিটার।

ডিআরডিও জানিয়েছে, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্র আকাশে চলমান কোনও বস্তুকে চিহ্নিত করে আঘাত হানার ক্ষমতা রাখে। মাঝারি পাল্লার এই ক্ষেপণাস্ত্রটি সরাসরি পাইলটবিহীন কোনও বিমানকে নিমেষে ধ্বংস করতে পারবে। ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের জন্য সিঙ্গল স্টেজ সলিড প্রপেলান্ট রকেট মোটর ব্যবহার করা হয়েছে। এতে রয়েছে সম্পূর্ণ স্বয়ংক্রিয় কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম। এ ছাড়াও রয়েছে অ্যাক্টিভ অ্যারে ব্যাটারি সার্ভেইল্যান্স রাডার এবং অ্যাক্টিভ অ্যারে ব্যাটারি মাল্টিফাংশন রাডার।

Advertisement

আরও পড়ুন: অযোধ্যায় প্রায় ছ’লক্ষ প্রদীপে দেওয়ালির আয়োজন, দেখে বিহ্বল অমিতাভ বচ্চন

ক্ষেপণাস্ত্রটির সফল উৎক্ষেপণের জন্য প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ডিআরডিও-র চেয়ারম্যান জি সতীশ এবং এই প্রকল্পের সঙ্গে জড়িত সমস্ত বিজ্ঞানীকে অভিনন্দন জানিয়েছেন। গত মাসেই প্রথম দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘অ্যান্টি রেডিয়েশন’ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করে ডিআরডিও। সুখোই ৩০-এমকেআই বিমান থেকে সেই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন