National

চিনকে ভারতের সার্বভৌমত্বের মর্যাদা দিতে বলল দিল্লি

কূটনৈতিক সৌজন্য বজায় রেখে চিনকে অরুণাচলের কথা মনে করিয়ে দিল ভারত। নামোল্লেখ না করেই। এও বলে দেওয়া হল, ভারতকে নিয়ে অযথা দুশ্চিন্তায় না থাকে চিন। ভারতের বিদেশসচিব এস জয়শঙ্কর বুধবার বলেছেন, ‘‘দু’দেশের সম্পর্কে যে ভাবে অস্থিরতা বেড়ে চলেছে, তা উদ্বেগজনক। চিনের উচিত ভারতের ভৌগোলিক সার্বভৌমত্বকে মর্যাদা দেওয়া।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৭ ১৯:৫২
Share:

কূটনৈতিক সৌজন্য বজায় রেখে চিনকে অরুণাচলের কথা মনে করিয়ে দিল ভারত। নামোল্লেখ না করেই। এও বলে দেওয়া হল, ভারতকে নিয়ে যেন অযথা দুশ্চিন্তায় না থাকে চিন।

Advertisement

ভারতের বিদেশসচিব এস জয়শঙ্কর বুধবার বলেছেন, ‘‘দু’দেশের সম্পর্কে যে ভাবে অস্থিরতা বেড়ে চলেছে, তা উদ্বেগজনক। চিনের উচিত ভারতের ভৌগোলিক সার্বভৌমত্বকে মর্যাদা দেওয়া। চিন যদি নিজের সার্বভৌমত্ব রক্ষার ব্যাপারে এত সচেতন হয়, তা হলে বেজিংয়েরও উচিত ভারতের ভৌগোলিক সার্বভৌমত্বের মর্যাদা রক্ষা করা। ভারতকে নিয়ে যেন অযথা কোনও দুশ্চিন্তায় না থাকে চিন। ভারতের উত্থান চিনের উদ্বেগের কারণ হবে কেন?’’

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বলেছিলেন, ভারত ও চিন, দু’দেশেরই উচিত পারস্পরিক স্বার্থ রক্ষা করা ও একে অপরের সহমর্মী হয়ে ওঠা। তার পরেই এ দিন বিদেশসচিবের এই মন্তব্য যথেষ্টই তাৎপর্যপূর্ণ।

Advertisement

আরও পড়ুন- বাতিল টাকা কতটা ব্যাঙ্কে, এখনও জানেন না উর্জিত

পাকিস্তানকেও এ দিন যথেষ্টই কড়া বার্তা দিয়েছেন ভারতের বিদেশসচিব। জয়শঙ্কর বলেছেন, ‘‘পাকিস্তান সার্ক-এর মতো একটি জোটের কাজেও বাধা দিচ্ছে। একটি সদস্য দেশের (পাকিস্তান) জন্যই সার্কের মতো একটি গুরুত্বপূর্ণ জোট ‘প্রত্যাশামতো কাজ করতে পারছে না’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন