National News

চিন-পাকিস্তানকে টক্কর দিতে অত্যাধুনিক ব্যাটল ট্যাঙ্ক আনছে ভারত

ভারতীয় সেনার হাতে রয়েছে সোভিয়েত যুগের টি-৭২ ব্যাটল ট্যাঙ্ক। এ বার সেই ট্যাঙ্ককে বিদায় জানিয়ে তার জায়গায় ফিউচার রেডি কমব্যাট ভেহিকল (এফআরসিভি) আনার কথাবার্তা শুরু হয়ে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০১৭ ১৬:০০
Share:

প্রতীকী ছবি।

চিন ও পাকিস্তানকে কড়া টক্কর দিতে আরও শক্তিশালী ও অত্যাধুনিক মানের ট্যাঙ্ক আনতে চলেছে ভারত। ২০২৫-২৭-এর মধ্যে প্রায় ১৭০০ ট্যাঙ্ক সেনার হাতে তুলে দেওয়া হবে বলে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর।

Advertisement

আরও পড়ুন: ঘুম কীসের, পিঠে ঘুষি ডাক্তারকে

ভারতীয় সেনার হাতে রয়েছে সোভিয়েত যুগের টি-৭২ ব্যাটল ট্যাঙ্ক। এ বার সেই ট্যাঙ্ককে বিদায় জানিয়ে তার জায়গায় ফিউচার রেডি কমব্যাট ভেহিকল (এফআরসিভি) আনার কথাবার্তা শুরু হয়ে গিয়েছে। এ ধরনের নেক্স জেন ব্যাটল ট্যাঙ্ক পাকিস্তান ও চিনের সঙ্গে ভারতলাগোয়া সীমান্তে কাজে লাগানো হবে বলে মন্ত্রক সূত্রে খবর।

Advertisement

আরও পড়ুন: বায়ু দূষণ ক্ষতিকর, কিন্তু মারণ নয়, দাবি কেন্দ্রীয় পরিবেশমন্ত্রীর

পরিবর্তিত সামরিক কৌশলের সঙ্গে পাল্লা দিয়ে মাঝারি ওজনের অত্যাধুনিক ট্যাঙ্কের চাহিদা বেড়েছে। ভারত চাইছিল এমন এক ধরনের ব্যাটল ট্যাঙ্ক যেগুলো পরিবর্তিত রণকৌশলের সঙ্গে নিজেদের খাপ খাইয়ে কড়া মোকাবিলা করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, এ ক্ষেত্রে এফআরসিভি খুবই কার্যকরী ভূমিকা নেবে। দিনে-রাতে সমান ভাবে দক্ষতার সঙ্গে এই ট্যাঙ্ক সার্ভিস দিতে পারবে। শুধু তাই নয়, অ্যান্টি-ট্যাঙ্ক এবং অ্যান্টি এয়ারক্রাফ্টেরও মোকাবিলা করতেও যথেষ্ট সক্ষম। সীমান্ত এলাকা তো বটেই, পাহাড়, মরুভূমি অঞ্চলেও এই ট্যাঙ্ক মোতায়েন করা হতে পারে। বিশেষজ্ঞরা আরও বলছেন, মাইনাস ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড, পাশাপাশি ৫০ ডিগ্রি সেন্টিগ্রেডেও এই ট্যাঙ্ক দক্ষতার সঙ্গে কাজ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন