Indian Army

লাদাখ, অরুণাচলের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনকে টেক্কা দিতে এ বার নয়া যান সেনার

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, বন্ধুর এলাকায় চলাচলের উপযোগী ৩০০টি গাড়ি কিনতে চলেছে সেনা। দেশের তৈরি ওই গাড়ির পোশাকি নাম ‘রাফ টেরাইন ভেহিকল্‌’।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ২৩:৪৫
Share:

বন্ধুর এলাকায় চলাচলের উপযোগী ৩০০টি গাড়ি কিনতে চলেছে সেনা। ফাইল চিত্র।

পূর্ব লাদাখের পাশাপাশি অরুণাচল প্রদেশের তাওয়াং লাগোয়া প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি)-য় চিনের মোকাবিলায় নিরাপত্তা ও নজরদারি ব্যবস্থা ঢেলে সাজছে ভারতীয় সেনা। প্রতিরক্ষা পরিকাঠামোর উন্নয়ন এবং আধুনিক অস্ত্রসম্ভার ও নজরদারি সরঞ্জাম মোতায়েনের পাশাপাশি বিশেষ ভাবে নজর দেওয়া হচ্ছে পাহাড়, জঙ্গলে ঘেরা দুর্গম ওই এলাকায় দ্রুত যাতায়াতের উপযোগী যানবাহনের সংস্থানের দিকে।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, বন্ধুর এলাকায় চলাচলের উপযোগী ৩০০টি গাড়ি কিনতে চলেছে সেনা। দেশের তৈরি ওই গাড়ির পোশাকি নাম ‘রাফ টেরাইন ভেহিকল্‌’। সেনা, রসদ এবং ভারী সামরিক সরঞ্জাম পরিবহণের পাশাপাশি দুর্গম অঞ্চলে আহত বা অসুস্থ হয়ে পড়া সেনাদের উদ্ধারেও সহায়তা করতে পারবে এই যান।

আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে আগেই দেশে তৈরি অস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনায় জোর দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। সেই নীতি মেনেই সেনার জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন ওই গাড়ি কেনার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের নেতৃত্বাধীন ‘প্রতিরক্ষা সামগ্রী ক্রয় বিষয়ক কমিটি’ (ডিএসি)।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, এ বিষয়ে দরপত্র দিতে ইচ্ছুক সংস্থাগুলিকে জানানো হয়েছে, অন্তত ১৬ হাজার ফুট উচ্চতার, মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাজ করতে সক্ষম গাড়ি কিনতে চেয়েছে সেনা। অন্তত ৩০ অশ্বশক্তির ইঞ্জিন এবং ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিবেগে চলার ক্ষমতাও থাকা প্রয়োজন। উপযুক্ত পরীক্ষা-নিরীক্ষার পরেই বাছাই করা হবে সেই যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন