বাধ্য হয়েই বিয়ে, কোর্টে পাক বধূ

ভারতীয় হাইকমিশনে গিয়ে সাহায্য চাওয়ার এক দিনের মাথায় ইসলামাবাদের একটি আদালতে তাঁর স্বামীর বিরুদ্ধে হেনস্থার অভিযোগ দায়ের করলেন ভারতের মেয়ে পাকিস্তানের বধূ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০১৭ ০৩:৪০
Share:

ভারতীয় হাইকমিশনে গিয়ে সাহায্য চাওয়ার এক দিনের মাথায় ইসলামাবাদের একটি আদালতে তাঁর স্বামীর বিরুদ্ধে হেনস্থার অভিযোগ দায়ের করলেন ভারতের মেয়ে পাকিস্তানের বধূ। ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের তরফে জানানো হচ্ছে, ওই তরুণীর সঙ্গে সব রকম সহায়তা করা হচ্ছে। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করেছে ওই তরুণীর পরিবার। তাঁদের আশ্বাস দিয়ে বিদেশ মন্ত্রক জানিয়েছে, পাক সরকারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ওই তরুণীকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে।

Advertisement

সম্প্রতি দিল্লির বাসিন্দা উজমার সঙ্গে নিকাহ হয়েছিল পাক নাগরিক তাহির আলির। গত শনিবার ভারতীয় হাইকমিশনে গিয়ে আশ্রয় নেন উজমা। তিনি জানিয়েছেন, তাঁর দেশে ফেরার ব্যবস্থা না হওয়া পর্যন্ত তিনি ভারতীয় হাইকমিশনের আশ্রয় ছেড়ে বেরোবেন না। সোমবার আদালতে উজমার অভিযোগ, তাহিরই তাঁকে পাকিস্তানে যেতে আমন্ত্রণ জানান। আগে থেকে বিবাহিত ছিলেন তাহির। তা সত্ত্বেও তাঁর মাথায় তাহির বন্দুক ঠেকিয়ে নিকাহ করতে বাধ্য করেন বলে অভিযোগ উজমার। তাঁর বয়ানও রেকর্ড করা হয়েছে।

বিষয়টি নিয়ে পাকিস্তানের বিদেশ দফতরের সঙ্গে যোগাযোগ করেছে এ দেশের বিদেশ মন্ত্রক। এ নিয়ে উজমার পরিবার ভারত সরকারের কাছে আর্জি জানালে, ওই তরুণীকে সব রকম সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছে ভারতীয় হাইকমিশন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন