National News

স্মার্ট টেকনোলজিতে সিল করা হচ্ছে ভারত-পাক সীমান্ত, জানালেন বিএসএফ-প্রধান

জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখার বিভিন্ন অংশ দিয়ে জঙ্গি অনুপ্রবেশের ঘটনা দশকের পর দশক ধরে চলছে। নিয়ন্ত্রণরেখা বরাবর কড়া নজরদারি সত্ত্বেও জঙ্গিদের সব সময় রোখা যায় না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৭ ২২:৫৪
Share:

প্রতীকী ছবি।

ভারত-পাক সীমান্ত সম্পূর্ণ সিল করে দেওয়া এখন বিএসএফ-এর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। অগ্রাধিকারের ভিত্তিতে সেই কাজ এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। জানালেন সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ-এর ডিজি কে কে শর্মা। ভারত-পাক সীমান্তে আর শুধু কাঁটাতারের বেড়া নয়, অত্যাধুনিক প্রযুক্তি (স্মার্ট টেকনোলজি) ব্যবহার করে সীমান্তকে দুর্ভেদ্য করে তোলা হবে বলে জানিয়েছেন ডিজি। জম্মু সেক্টরে এই স্মার্ট টেকনোলজি ব্যবহার করে সীমান্ত ঘিরে ফেলার কাজ মার্চ মাসের মধ্যেই শেষ হয়ে যাবে বলেও বুধবার জানানো হয়েছে বিএসএফ-এর তরফে।

Advertisement

জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখার বিভিন্ন অংশ দিয়ে জঙ্গি অনুপ্রবেশের ঘটনা দশকের পর দশক ধরে চলছে। নিয়ন্ত্রণরেখা বরাবর কড়া নজরদারি সত্ত্বেও জঙ্গিদের সব সময় রোখা যায় না। কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদীরাও নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরে যাতায়াত করে বলে অভিযোগ। এই পরিস্থিতি যে আর চলতে দেওয়া হবে না, দেশের সীমান্তরক্ষী বাহিনীর প্রধান কে কে শর্মা বুধবার তা বেশ স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন। সীমান্ত সুরক্ষিত করতে এ বার স্মার্ট টেকনোলজি ব্যবহার করা হবে বলে তিনি জানিয়েছেন।

‘‘আমার অগ্রাধিকার হল ভারত-পাক সীমান্তকে সুরক্ষিত করা, কারণ সেখানে যা কিছুই ঘটে, তার ফলাফল অনেক বড় হয়। ওই সীমান্ত সম্পূর্ণ সিল করে দেওয়া এবং আরও দুর্ভেদ্য করার লক্ষ্যে আমরা কাজ করছি।’’ বলেছেন বিএসএফ-এর ডিজি কে কে শর্মা। ভারত-বাংলাদেশ সীমান্তকেও একই ভাবে সিল করা হবে বলে তিনি জানিয়েছেন। ভারত এবং বাংলাদেশের মধ্যে যে হেতু সম্পর্ক ‘খুবই ভাল’, সে হেতু দুই দেশ মিলেই সীমান্ত সংক্রান্ত যাবতীয় সমস্যা দ্রুত মিটিয়ে ফেলবে বলে তিনি মন্তব্য করেছেন।

Advertisement

আরও পড়ুন: সেনা সরানোর প্রশ্নই নেই, ডোকলামে রাস্তা-বাঙ্কার তৈরি করা শুরু করল দিল্লি

আরও পড়ুন: অর্থনৈতিক করিডর ঘিরে চিন-বিরোধী ক্ষোভ ক্রমশ বাড়ছে পাকিস্তানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন