flight

International Flight: দু’বছর পর পুরোদমে শুরু হচ্ছে আন্তর্জাতিক বিমান পরিষেবা, দিন ঘোষণা করল কেন্দ্র

করোনা পরিস্থিতির দিকে নজর দিয়ে এই সিদ্ধান্ত। আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক হলে প্রথমে ভাড়া কিছুটা কম হতে পারে বলে জানা যাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ২০:২৯
Share:

করোনা পরিস্থিতির দিকে নজর রেখে উড়ান পরিষেবা স্বাভাবিক হতে চলেছে। প্রতীকী ছবি।

দু’বছর পর আবার স্বাভাবিক হচ্ছে আন্তর্জাতিক বিমান পরিষেবা। আগামী ২৭ মার্চ থেকে ভারতের সঙ্গে ৩৭টি দেশের আন্তর্জাতিক বিমান পরিষেবায় স্বাভাবিক হচ্ছে। এত দিন এয়ার বাবল ব্যবস্থাপনার মাধ্যমে সীমিত ভাবে চালু ছিল আন্তর্জাতিক বিমান পরিষেবা। অবশেষে তা স্বাভাবিক হতে চলেছে। মঙ্গলবারেই একটি বিবৃতি দিয়ে এই ঘোষণা করেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

Advertisement

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্দে টুইট করেন, ‘সমস্ত বিমান সংস্থার সঙ্গে আলোচনার প্রেক্ষিতে এবং করোনা সংক্রমণ হ্রাসের দিকে খেয়াল রেখে আগামী ২৭ মার্চ থেকে পুনরায় আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নিয়েছি। এর পরে এয়ার বাবল পরিষেবাও প্রত্যাহার করা হবে। এই পদক্ষেপের ফলে আমরা নিশ্চিত যে, আবার নয়া উচ্চতায় পৌঁছবে বিমান পরিবহণ ক্ষেত্রটি।’

প্রসঙ্গত, করোনা সংক্রমণ ঠেকাতে গত ২০২০ সালের ২৩ মার্চ থেকে ভারত আন্তর্জাতিক বিমান যাত্রিবাহী বিমান পরিবহণ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এর পর সীমিত ভাবে চালু হয় পরিবহণ। এর ফলে আর্থিক ক্ষতির মুখে পড়ে বিমান পরিবহণ সংস্থাগুলি। এখন দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা তিন থেকে চার হাজারের মধ্যে ঘোরাফেরা করছে। তা ছাড়া গণটিকাকরণও ব্যাপক হারে হয়েছে। ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে রাজ্যগুলি। তাই এ বার আন্তর্জাতিক বিমান পরিষেবাও পুরো দমে শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া অনেক দিন বাদে আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক গতিতে শুরু হওয়ার পর ভাড়াও কিছুটা কম হতে পারে বলে জানা যাচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন