ন্যূনতম আয় নিয়ে মায়া

প্রিয়ঙ্কা গাঁধীর রাজনৈতিক অভিষেকের পর এসপি-বিএসপি জোট যে যথেষ্ট অস্বস্তিতে, তা ক্রমশ স্পষ্ট হচ্ছে বলে মনে করছে রাজনৈতিক শিবির। এসপি নেতা অখিলেশ যাদব প্রিয়ঙ্কাকে অভিনন্দন জানিয়ে কংগ্রেসকে ইতিবাচক বার্তা দিলেও বিএসপি নেত্রী মায়াবতী কিন্তু আক্রমণাত্মকই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০১৯ ০২:১৮
Share:

প্রিয়ঙ্কা গাঁধীর রাজনৈতিক অভিষেকের পর এসপি-বিএসপি জোট যে যথেষ্ট অস্বস্তিতে, তা ক্রমশ স্পষ্ট হচ্ছে বলে মনে করছে রাজনৈতিক শিবির। এসপি নেতা অখিলেশ যাদব প্রিয়ঙ্কাকে অভিনন্দন জানিয়ে কংগ্রেসকে ইতিবাচক বার্তা দিলেও বিএসপি নেত্রী মায়াবতী কিন্তু আক্রমণাত্মকই। ন্যূনতম আয় নিশ্চিত করা নিয়ে রাহুল গাঁধীকে আজ বিজেপির মতোই কড়া ভাষায় আক্রমণ করে বিষয়টিকে ‘নিষ্ঠুর ঠাট্টা’ বলেছেন। রাহুলের প্রতিশ্রুতিকে ‘গরিবি হঠাও’, ‘অচ্ছে দিন’-এর মতো স্লোগানের পাশে রেখে তিনি বলেছেন, ‘‘লোকসভা ভোটের আগে কংগ্রেস ন্যূনতম রোজগারের প্রতিশ্রুতি দেওয়ায় লোকে ঘাবড়ে গিয়েছে।’’

Advertisement

এসপি, বিএসপি প্রাথমিক ভাবে স্থির করেছে, ফেব্রুয়ারির গোড়ায় অন্তত ১৫টি করে আসনে প্রার্থী চিহ্নিত করে সেই সব নির্বাচনী এলাকায় প্রচারের কাজ শুরু করে দেবে। উত্তরপ্রদেশে কংগ্রেস যে ভাবে আগ্রাসী হচ্ছে, তা অস্বস্তিতে ফেলছে জোটকে। কংগ্রেস তথা রাহুল গাঁধীর প্রতি অখিলেশ গোড়া থেকেই বন্ধুত্বের মনোভাব দেখালেও মায়া বরাবরই আগ্রাসী। তাঁর কথায়, ‘‘নির্বাচনী প্রতিশ্রুতির প্রশ্নে বিজেপি এবং কংগ্রেস উভয়ের রেকর্ডই খারাপ।’’

এর মধ্যেই মায়াবতীর জন্মদিনে অখিলেশের তাঁকে শাল পরানো নিয়ে শ্লেষাত্মক মন্তব্য করেছেন রাজ্য বিজেপি প্রধান মহেন্দ্রনাথ পাণ্ডে। এ প্রসঙ্গে ১৯৯৫ সালের গেস্ট হাউস কাণ্ডের কথা তোলেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন