Jammu and Kashmir Encounter

১০ পা-ই বদলে দিয়েছে তাঁর জীবনের ছবি, অনন্তনাগে হত ডিএসপি পুত্রকে বিদায় প্রাক্তন আইজির

জম্মু-কাশ্মীর পুলিশের অনন্তনাগের ডিএসপি হুমায়ুন ভাটের বুধবার মৃত্যু হয়েছে জঙ্গিদের গুলিতে। তাঁর সঙ্গে নিহত হয়েছেন সেনার এক কর্নেল মনপ্রীত সিংহ এবং মেজর আশিস ধনচক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শ্রীনগর শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩৪
Share:

পুত্র হুমায়ুনকে শেষ শ্রদ্ধা বাবা গুলাম হাসানের। ছবি: পিটিআই।

তাঁর জীবদ্দশায় এমন পরিস্থিতির মুখোমুখি হতে হবে ভাবতে পারেননি। নিজেও পুলিশের আইজি পদ সামলেছেন। অনেক সন্ত্রাস, জঙ্গিহানা দেখেছেন। অনেক সন্ত্রাসদমন অভিযানে গিয়েছেন। কঠোর হাতে সন্ত্রাস দমন করা সেই মানুষটির জীবনে বুধবার রাতে নেমে এসেছে ঘোর অন্ধকার। কাঁপা কাঁপা হাতে ফুলের তোড়া নিয়ে তিরঙ্গা জড়ানো কফিনটার দিকে এগিয়ে গেলেন তিনি। চোখেমুখে কষ্টের ছাপ স্পষ্ট। কান্না চেপে রেখেছেন। আর সেই রেখা ফুটে উঠেছিল তাঁর মুখে।

Advertisement

ভিড়ের মাঝখান থেকে ১০ পা এগিয়ে কফিনের কাছে পৌঁছলেন। তার পর শেষ শ্রদ্ধা জানিয়ে আবার ধীর পায়ে ভিড়ে মিশে গেলেন। সদ্য সন্তানহারা হয়েছেন তিনি। যে কফিনে শেষ শ্রদ্ধা জানালেন, সেই কফিনেই বন্দি তাঁর পুত্রের নিথর দেহ। যাঁকে নিজে হাতে পুলিশের এক দক্ষ অফিসার বানিয়ে তুলেছিলেন। সেই পুত্রই গত ২৪ ঘণ্টা আগে তাঁকে ছেড়ে চলে গিয়েছে। জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে প্রাণ গিয়েছে তাঁর।

জম্মু-কাশ্মীর পুলিশের অনন্তনাগের ডিএসপি হুমায়ুন ভাটের বুধবার মৃত্যু হয়েছে জঙ্গিদের গুলিতে। তাঁর সঙ্গে নিহত হয়েছেন সেনার এক কর্নেল মনপ্রীত সিংহ এবং মেজর আশিস ধনচক। হুমায়ুনকে পুলিশের তরফে শেষ শ্রদ্ধা জানানো হয় বুধবার। সেখানে হাজির ছিলেন তাঁর বাবা গুলাম হাসান। ভগ্নহৃদয়ে নিজের পুত্রকে শেষ শ্রদ্ধা জানাতে দেখা গিয়েছে এক সময়ের দুঁদে পুলিশ অফিসার গুলামকে। অনেক কষ্টে কান্না চেপে ছেলের কফিনের সামনে মাথা নত করে দাঁড়িয়ে তার পর ধীর পায়ে ভিড়ে আড়ালে চলে যান। আর বুধবারের সন্ধ্যা এই অবসরপ্রাপ্ত পুলিশ অফিসারের জীবন একেবারে বদলে দিয়েছে।

Advertisement

২০১৮ সালে পুলিশের চাকরিতে যোগ দেন হুমায়ুন। পাঁচ বছরে অনেক কঠিন পরিস্থিতি সামলেছিলেন বছর তেত্রিশের হুমায়ুন। বাবার মতো বহু জঙ্গিদমন অভিযানেও গিয়েছিলেন গত পাঁচ বছরে। কিন্তু বুধবার অনন্তনাগের কোকেরনাগে এক জঙ্গি অভিযানে গিয়ে নিহত হয়েছেন তিনি। হুমায়ুনের দু’মাসের এক সন্তান রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন