National news

জেএনইউ-এ সেনা ট্যাঙ্ক বসুক, বললেন উপাচার্য

উপাচার্য জগদীশ কুমার জানান, প্রস্তাবে সায় মিললে, ঢুকতে-বেরোতে সকলেরই চোখে পড়বে, ক্যাম্পাসের ভিতরে এমন একটা জায়গায় মিলিটারি ট্যাঙ্কটিকে রাখা হবে

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৭ ১৬:৪৩
Share:

ক্যাম্পাসের ভিতরে সকলের চোখে পড়বে এমন একটি জায়গায় ট্যাঙ্কটিকে রাখার প্রস্তাব দিয়েছেন উপাচার্য। —ফাইল চিত্র।

পড়ুয়াদের মনে জাতীয়তাবোধ বাড়াতে এবং জওয়ানদের আত্মত্যাগকে সম্মান দিতে ক্যাম্পাসের ভিতরে মিলিটারি ট্যাঙ্ক রাখার অনুরোধ করলেন দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম জগদীশ কুমার। রবিবার ক্যাম্পাসে কার্গিল বিজয় দিবস পালিত হয়। অনুষ্ঠানে উপস্থিত কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং বিদেশ প্রতিমন্ত্রী তথা প্রাক্তন সেনাপ্রধান ভি কে সিংহের কাছে তিনি এই আর্জি জানান। তাঁদের বিষয়টি খতিয়ে দেখতে অনুরোধও করেন।

Advertisement

উপাচার্য জগদীশ কুমার জানান, প্রস্তাবে সায় মিললে, ঢুকতে-বেরোতে সকলেরই চোখে পড়বে, ক্যাম্পাসের ভিতরে এমন একটা জায়গায় মিলিটারি ট্যাঙ্কটিকে রাখা হবে। ওই ট্যাঙ্কই পড়ুয়াদের সব সময় মনে করাবে সীমান্তে জওয়ানদের আত্মত্যাগকে।

জেএনইউ-তে ট্যাঙ্ক বসানোর প্রসঙ্গ অবশ্য এই প্রথম উঠল এমন নয়। ২০১৬ সালে বিশ্ববিদ্যালয় চত্বরে দেশবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগ নিয়ে যখন সোরগোল পড়ে দেশ জুড়ে, তখনই ছাত্রছাত্রীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করার জন্য চোখের সেনা ট্যাঙ্ক বসানোর কথা উঠেছিল। যদিও তা বাস্তবায়িত হয়নি।

Advertisement

আরও পড়ুন: বন্যা বিধ্বস্ত গ্রাম থেকে সদ্যোজাত-সহ মা-কে উদ্ধার করল বায়ুসেনা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন