Mohammed Zubair

Md. Zubair: জ়ুবেরকে ১৪  দিনের  বিচারবিভাগীয় হেফাজত

শত্রুতা ছড়ানোর অভিযোগে গত নভেম্বরে জ়ুবেরের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল উত্তরপ্রদেশের লখিমপুরে।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ০৭:৪৮
Share:

ফাইল চিত্র।

অল্টনিউজের অন্যতম প্রতিষ্ঠাতা সাংবাদিক মহম্মদ জ়ুবেরকে ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। বুধবার আদালতে তাঁর আবেদনের শুনানি হবে।

Advertisement

শত্রুতা ছড়ানোর অভিযোগে গত নভেম্বরে জ়ুবেরের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল উত্তরপ্রদেশের লখিমপুরে। আজ সেই মামলার শুনানি ছিল। বর্তমানে দিল্লিতে বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন জ়ুবের। জ়ুবেরের একটি টুইটে ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগে, এই অভিযোগে ২৭ জুন তাঁকে গ্রেফতার করেছিল দিল্লি পুলিশ। অতিরিক্ত সরকারি কৌঁসুলি (লখিমপুর খেরি) অওধেশ কুমার বলেন, “জ়ুবের এই মামলায় ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে অতিরিক্ত মুখ্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রুচি শ্রীবাস্তবের আদালতে হাজির হন। আদালত তাঁকে ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিয়েছে।’’ সাংবাদিকের আবেদনের শুনানি ১৩ জুলাই হবে, জানান তিনি।

‘হিন্দু শের সেনা’ সংগঠনের প্রধান ভগবান শরন উত্তরপ্রদেশে জুবেরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৫-এ (ইচ্ছাকৃত এবং অসৎ উদ্দেশ্যে ধর্মীয় ভাবাবেগে আঘাত করা) এবং তথ্যপ্রযুক্তি আইনের ৬৭ নম্বর ধারায় অভিযোগ দায়ের করেছিলেন। সেই মামলাতেই জ়ুবেরকে গত শুক্রবার পাঁচ দিনের জন্য অন্তর্বর্তী জামিন দিয়েছিল সুপ্রিম কোর্ট। শর্ত, তিনি কোনও টুইট করতে পারবেন না এবং দিল্লির বাইরে যেতে পারবেন না। এর পরেই তাঁকে আদালতে হাজির হওয়ার পরোয়ানা পাঠায় লখিমপুর খেরির পুলিশ।

Advertisement

মহম্মদি থানার ইন-চার্জ অম্বর সিংহ জানিয়েছেন, লখিমপুর খেরি আদালতের নির্দেশে আশিস কাটিয়া জ়ুবেরের নামে ২৫ নভেম্বর একটি অভিযোগ করেছিলেন যে টুইটের মাধ্যমে জ়ুবের আমজনতাকে তাঁর চ্যানেল সম্পর্কে বিভ্রান্ত করেছিলেন। একটি মামলায় উত্তরপ্রদেশ হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন জ়ুবের। আগামিকাল শীর্ষ আদালতে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এ এস বোপান্নার বেঞ্চে সেই মামলার শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন