Karnataka

বাড়িতে ডেকে পড়ুয়াদের দিয়ে শৌচালয় পরিষ্কার! অভিযুক্ত কর্নাটকে সরকারি স্কুলের প্রিন্সিপাল

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৫:২৮
Share:

প্রতীকী ছবি।

বাড়িতে ডেকে এনে পড়ুয়াদের দিয়ে শৌচালয় এবং বাগান পরিষ্কার করানোর অভিযোগ উঠল কর্নাটকের এক সরকারি স্কুলের প্রিন্সিপালের বিরুদ্ধে। গত এক বছর ধরে এই ধরনের কাজ করাতেন বলেও অভিযোগ তুলেছেন অভিভাবকেরা।

Advertisement

পুলিশ সূত্রে খবর, কালবুর্গির একটি সরকারি স্কুলের প্রিন্সিপালের বিরুদ্ধে এই অভিযোগ জানিয়েছেন পড়ুয়াদের অভিভাবকরা। এক অভিভাবকই বিষয়টি প্রকাশ্যে আনেন। তিনি পুলিশের কাছে অভিযোগ জানিয়ে তদন্তের দাবি জানান। এই ঘটনা জেলা শিক্ষ দফতরের কাছেও পৌঁছেছে। এক শিক্ষা আধিকারিক জানিয়েছেন, স্কুলের প্রিন্সিপালের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে। বিষয়টি তদন্ত করে খতিয়ে দেখা হচ্ছে। যদি বিষয়টি সত্য হয়, তা হলে অভিযুক্তের বিরুদ্ধে যথোপযুক্ত পদক্ষেপ করা হবে।

অভিভাবকদের অভিযোগ, তাঁরা যখন এই বিষয়টি নিয়ে প্রিন্সিপালের বিরুদ্ধে সরব হন, তাঁদের জানানো হয়, কাজের লোক না থাকার কারণে পড়ুয়াদের দিয়েই এ কাজ করিয়েছেন। এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। ওই প্রিন্সিপাল কি আদৌ পড়ুয়াদের দিয়ে কাজ করাতেন তা জানার চেষ্টা চলছে।

Advertisement

এই প্রথম নয়, গত বছরের শেষের দিকে এই কর্নাটকেই এক সরকারি স্কুলের বিরুদ্ধে পড়ুয়াদের দিয়ে শৌচালয় পরিষ্কার করানোর অভিযোগ উঠেছিল। কর্নাটকের শিবমোগ্গা শহরের একটি স্কুল থেকে ওই অভিযোগ উঠেছিল। সমাজমাধ্যমে ভাইরাল ভিডিয়োতে দেখা গিয়েছে, ছোট ছোট পড়ুয়ারা স্কুলের শৌচালয়ে ঘষে ঘষে পরিষ্কার করছে। তাদের এক হাতে জলের মগ এবং অন্য হাতে ঝাড়ু। স্কুলের পোশাক পরেই শৌচালয় পরিষ্কার করছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন