Siddaramaiah

স্যুইগি, জ়্যোম্যাটোর খাবার সরবরাহকারীদের পাশে সিদ্দারামাইয়া সরকার, বিমার ঘোষণা বাজেটে

বিভিন্ন অ্যাপ নির্ভর পণ্য বা খাবার সরবরাহকারী সংস্থার হয়ে কাজ করেন বহু মানুষ। কর্নাটক সরকারের সিদ্ধান্তের জেরে তাঁরা খানিকটা হলেও লাভবান হবেন বলে মনে করা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ২৩:০৪
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

স্যুইগি, অ্যামাজ়ন, জ়্যোম্যাটোর মতো অ্যাপনির্ভর সংস্থার পণ্য সরবরাহকারীদের পাশে দাঁড়াল কর্নাটকের কংগ্রেস সরকার। মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বাজেটে ঘোষণা করেছেন, অ্যাপনির্ভর পণ্য সরবরাহকারী সংস্থার কর্মীদের জন্য রাজ্য সরকার মোট চার লক্ষ টাকার বিমা করে দেবে।

Advertisement

ঝড়, বৃষ্টি বা লকডাউন— বিভিন্ন রঙের উর্দি পরে বাইক বা সাইকেলে খাবার বা অন্য কোনও পণ্য বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন বহু মানুষ। অর্থনীতির পরিভাষায় তাঁদের বলা হয় ‘গিগ ওয়ার্কার্স’। অর্থাৎ, চুক্তিভিত্তিক প্রকল্পে স্বাধীন কর্মীদের (ফ্রিল্যান্সার) নিয়ে কাজের যে ক্ষেত্র তৈরি হয়েছে, সেখানকার কর্মীরা। প্রায় প্রতিটি শহরেই এমন কর্মীর সংখ্যা প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কিন্তু সামান্যতম নিরাপত্তাটুকু এখনও আদায় করে উঠতে পারেননি অসংগঠিত ক্ষেত্রের এই বিপুল সংখ্যক কর্মী। এ বার সেই কর্মীদের পাশে দাঁড়াল কর্নাটকের কংগ্রেস সরকার। রাজ্য বাজেটে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ঘোষণা করেছেন, এই ক্ষেত্রের কর্মীদের জন্য বিমা করে দেবে সরকার। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জীবন বিমা হিসাবে দু’লক্ষ টাকা এবং দুর্ঘটনাজনিত বিমা হিসাবে আরও দু’লক্ষ, এ বার থেকে মোট চার লক্ষ টাকার বিমা পাবেন ওই কর্মীরা। ওই বিমার কিস্তির টাকাও সরকার নিজেই দেবে। এর ফলে অনিশ্চিত কাজের জগতে খানিকটা হলেও নিরাপত্তা পাবেন ওই কর্মীরা।

রাজ্যের শ্রমমন্ত্রী সন্তোষ লাদ জানিয়েছেন, ক’দিন আগে গিগ কর্মীদের সংগঠন শ্রম দফতরে যোগাযোগ করে এ বিষয়ে সরকারকে ভাবার প্রস্তাব দিয়েছিল। তার পর থেকেই সরকার এ নিয়ে চিন্তাভাবনা শুরু করে। শেষ পর্যন্ত বাজেটে তার প্রতিফলন দেখা গেল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন