Divorce Case

‘স্ত্রী রান্না পারে না, ঠিকঠাক খেতে পাই না’, বিচ্ছেদ চেয়ে মামলা স্বামীর, আর্জি খারিজ হাই কোর্টে

যুবকের অভিযোগ, কর্মক্ষেত্রেও স্ত্রীর জন্য অসম্মানিত হয়েছেন তিনি। এক বার তাঁর অফিসে গিয়ে অভিযোগ করে এসেছিলেন স্ত্রী। বাড়িতে রান্না করেনই না, ছোটখাটো কারণে তাঁর মায়ের সঙ্গে ঝগড়া করেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কোচি (কেরল) শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৮:০৩
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

স্ত্রী ঠিক ভাবে রান্না পারেন না। খাওয়াদাওয়া ঠিক মতো হয় না তাঁর। এমনই অভিযোগ করে বিবাহবিচ্ছেদ চেয়ে কেরল হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক যুবক। কিন্তু সেই মামলা খারিজ করে দিলেন বিচারপতিরা। আদালতের পর্যবেক্ষণ, ‘‘রান্না করতে না জানাকে নিষ্ঠুরতার পর্যায়ে ফেলা যায় না। তাই স্ত্রী রান্না করতে পারেন না, এ জন্য তাঁর সঙ্গে বিচ্ছেদ করতে পারেন না স্বামী।’’

Advertisement

কেরলের ওই যুবকের বিয়ে হয় ২০১২ সালের মে মাসে। তার পর স্ত্রীকে নিয়ে তিনি চলে যান আবু ধাবি। সেখানে দিনের পর দিন স্ত্রী তাঁর সঙ্গে দুর্ব্যবহার করেন বলে অভিযোগ করেন যুবক। স্ত্রীর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ যুবকের। তার মধ্যে অন্যতম, স্ত্রী রান্না পারেন না। পাশাপাশি, আদালতে যুবকের দাবি, স্ত্রী তাঁর সঙ্গে কখনও ভাল ব্যবহার করেন না। তাঁর আত্মীয়স্বজনের সামনে খারাপ ব্যবহার করেন। এমনকি, এক বার তাঁকে থুতুও ছুড়েছিলেন। যদিও পরে সেই কাজের জন্য ক্ষমা চান। কিন্তু দিনের পর দিন তাঁর জন্য স্ত্রী রান্না করেন না, এই অভিযোগ সামনে রেখে বিচ্ছেদের আর্জি জানান আদালতে।

এখানেই স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ শেষ হয়নি যুবকের। আদালতে তিনি জানান, কর্মক্ষেত্রেও স্ত্রীর জন্য অসম্মানিত হয়েছেন তিনি। এক বার অফিসে তাঁর বিরুদ্ধে অভিযোগ করে এসেছিলেন স্ত্রী। বাড়িতে রান্না তো করেনই না স্ত্রী, ছোটখাটো কারণে মায়ের সঙ্গে ঝগড়া করেন।

Advertisement

মামলাকারীর আইনজীবীর মাধ্যমে সব অভিযোগ শোনার পর কেরল হাই কোর্টের বিচারপতি অনিল কে নরেন্দ্রন এবং বিচারপতি টমাসের পর্যবেক্ষণ, ‘‘স্ত্রী স্বামীর জন্য রান্না করেন না, এটা কখনও বিচ্ছেদের কারণ হতে পারে না। অভিযোগকারী বলছেন, তাঁকে থুতু ছিটিয়েছেন স্ত্রী। এই অভিযোগের সত্যতা প্রতিষ্ঠিত হয়নি। সর্বোপরি, কোনও এক পক্ষ সিদ্ধান্ত নিয়ে বিবাহবিচ্ছেদ করতে পারেন না। তার জন্য আরও অনেক ব্যাখ্যা লাগে। সেটা দিতে পারেননি মামলাকারী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন