Auto Rickshaw

মেয়ের জন্য ‘মিনি অটো’ বানিয়ে নজর কাড়লেন কেরলের এই ব্যক্তি

অরুণকুমারের ক্ষেত্রে অর্থ অন্তরায় হলেও নিজের কারিগরি দক্ষতা ও ইচ্ছাশক্তি দিয়ে ছেলে মেয়েদের ইচ্ছাপূরণ করেছেন তিনি। নিজের হাতে বানিয়েছেন বাচ্চাদের জন্য অটো রিক্সা।

Advertisement

সংবাদ সংস্থা

ইদুক্কি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯ ১৫:২৫
Share:

মিনি অটোর পাশে ছেলেকে নিয়ে কেরলের অরুণকুমার। ছবি সোশ্যাল মিডিয়ার সৌজন্যে।

যাতায়াতের জন্য রাস্তাঘাটে অটো রিক্সা বড় ভরসা। পথে যে অটো রিক্সা দেখা যায় সেই আকারের অটো সারা দেশে কম বেশি প্রচলিত। কিন্তু ছোটদের জন্য অটো রিক্সার কথা বললে সাধারণত খেলনা গাড়ির কথা ভেসে ওঠে আমাদের সামনে। এ বার চমক দিলেন কেরলের ইদুক্কির বাসিন্দা অরুণকুমার পুরষোত্তমান। ছেলেমেয়ের জন্য তিনি তৈরি করলেন ছোটদের অটো রিক্সা।

Advertisement

সব বাবা-মা চান নিজেদের সন্তানের ইচ্ছা পূরণ করতে। কিন্তু অর্থ মাঝে মধ্যে সে পথে বাধা হয়ে দাঁড়ায়। অরুণকুমারের ক্ষেত্রে অর্থ অন্তরায় হলেও নিজের কারিগরি দক্ষতা ও ইচ্ছাশক্তি দিয়ে ছেলে মেয়েদের ইচ্ছাপূরণ করেছেন তিনি। নিজের হাতে বানিয়েছেন বাচ্চাদের জন্য অটো রিক্সা। তাঁর নাম দিয়েছেন ‘সুন্দরী’। সেই অটোয় বসে তাঁর ছেলে মেয়েদের খেলার ভিডিয়ো তিনি আপলোড করেছেন সোশ্যাল মিডিয়ায়। তার পর থেকেই এই ‘মিনি’ অটো রিক্সা নিয়ে উচ্ছ্বসিত নেটিজেনরা।

ইদুক্কি জেলা হাসপাতালের নার্সিং বিভাগের কর্মী অরুণকুমার পুরষোত্তমান ‘আয়ে অটো’ নামের একটি সিনেমা থেকে এই অটো বানানোর অনুপ্রেরণা পেয়েছেন। তাঁর বাবার কারিগরি জ্ঞান তাঁকে ছোট ছোট যন্ত্র তৈরির কাজে উদ্বুদ্ধ করেছে। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘‘আমার বাবা একজন কাঠমিস্ত্রি ছিলেন। তিনি কাঠের চাকা দিয়ে তৈরি করেছিলেন সাইকেল। আমি সেটাই ব্যবহার করেছি।’’

Advertisement

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে নাশকতার ছক! মহারাষ্ট্রে গ্রেফতার ৯ সন্দেহভাজন আইএস জঙ্গি

এই অটোরিক্সাটি তৈরি করতে অরুণের মোট খরচ হয়েছে ১৫ হাজার টাকা। ভেঙে যাওয়া গ্যাস স্টোভ, ডিস অ্যান্টেনাকে কাজে লাগিয়ে অটোর বাইরের অংশটি তৈরির করেছেন তিনি। মেয়ে কেশিনি কৃষ্ণার জন্য এই ‘মিনি’ অটো রিক্সাটি তৈরি করেছেন অরুণ।

এর আগেছেলে মাধবের খেলার জন্য একটি হুডখোলা জিপ বানিয়েছিলেন অরুণ। তখন জওহরলাল ইনস্টিটিউট অফ পোস্টগ্রাজুয়েট মেডিক্যাল এডুকেশন ও রিসার্চে নার্সিং অফিসার ছিলেন তিনি।

আরও পড়ুন: ভোটের আগে রাহুলের মাস্টারস্ট্রোক, কংগ্রেসের সাধারণ সম্পাদক হলেন প্রিয়ঙ্কা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন