Rahul Gandhi

রাহুলের পদবি-মন্তব্য নিয়ে এ বার সরব হলেন আর এক মোদী! দিলেন কোর্টে টেনে আনার হুমকিও

মোদী পদবি তুলে আপত্তিকর মন্তব্যের জেরে গুজরাতের সুরত জেলা আদালত রাহুলকে ২ বছর জেলের সাজা দিয়েছে। এই রায়ের জেরে লোকসভার সদস্যপদ খারিজ হয় ওয়েনাড়ের প্রাক্তন সাংসদের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৩:০৪
Share:

রাহুলকে কোর্টে টেনে আনার হুমকি দিলেন আর এক মোদী! ফাইল চিত্র।

রাহুল গান্ধীর মোদী পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের জের পৌঁছে গেল ব্রিটেনেও। সেখান থেকেই রাহুলকে তাঁর এই মন্তব্যের জন্য তীব্র আক্রমণ করলেন প্রাক্তন আইপিএল-প্রধান ললিত মোদী। তিনি জানান যে, কংগ্রেস নেতার আপত্তিকর মন্তব্যের জন্য ব্রিটেনের আদালতে মামলা করবেন তিনি!

Advertisement

বৃহস্পতিবার সকাল থেকেই এই বিষয়ে একাধিক টুইট করতে থাকেন ললিত। বলেন, “গান্ধী (রাহুল) এবং তাঁর সহযোগীরা বার বার আমার গায়ে পলাতক শব্দটি সেঁটে দিচ্ছেন। কিন্তু আমি কি কখনও কোনও মামলায় অভিযুক্ত হয়েছি, যে আমায় পালাতে হবে?” বিরোধীরা তাঁর সম্পর্কে ভুল তথ্য জেনে অথবা কেবল রাজনৈতিক কারণেই মিথ্যা রটাচ্ছে বলে সরব হয়েছেন ললিত।

Advertisement

রাহুলের মোদী পদবি নিয়ে মন্তব্যের জন্য কংগ্রেস নেতাকে ব্রিটেনের আদালতে টেনে আনার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, “আমি ঠিক করেছি রাহুল গান্ধীকে ব্রিটেনের আদালতে নিয়ে আসব। আমি আশাবাদী, উনি (আমার বিরুদ্ধে) শক্তপোক্ত তথ্যপ্রমাণ নিয়ে আসবেন।” নিজের টুইটে একাধিক কংগ্রেস নেতাকে ট্যাগ করেন ললিত।

গত ২৯ মার্চ মোদী পদবি তুলে আপত্তিকর মন্তব্যের দায়ে গুজরাতের সুরত জেলা আদালত রাহুলকে ২ বছর জেলের সাজা দিয়েছে। সুরত জেলা আদালতের বিচারক এইচএইচ বর্মা রাহুলকে ১০ হাজার টাকার জামিনে মুক্তি দিয়ে ৩০ দিনের মধ্যে উচ্চতর আদালতে আবেদন করার অনুমতি দিয়েছিলেন। কিন্তু দোষী সাব্যস্ত করার উপর কোনও স্থগিতাদেশ দেননি তিনি। তারই ভিত্তিতে ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-এর ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করা হয়। ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী, কোনও অপরাধে দোষী সাব্যস্ত হয়ে সাংসদ-বিধায়কের দু’বছর বা তার বেশি কারাদণ্ড হলে তৎক্ষণাৎ সাংসদ বা বিধায়ক পদ চলে যাবে। ২০১৯ সালে কোলারের এক প্রচারসভা থেকেই রাহুল প্রশ্ন তুলেছিলেন, “কেন সব চোরের পদবি মোদী হয়?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন