National News

‘বিজেপি-কে ছেড়ে ফের মহাজোটে ফিরতে চেয়েছিলেন নীতীশ’, দাবি লালুর

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বিরুদ্ধে এমনটা বিস্ফোরক দাবি করলেন লালুপ্রসাদ যাদব।

Advertisement

স‌ংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৯ ১৪:৩০
Share:

নীতীশের বিরুদ্ধে বিস্ফোরক দাবি করলেন লালু। —ফাইল চিত্র।

তিক্তটা নেই। তবে বিশ্বাসে চিড় ধরেছে। সেই কারণেই মহাজোটে ফেরার নীতীশ কুমারের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। এমনকি, ওই প্রস্তাব নিয়ে তাঁর কাছে পাঁচ বার এসেছিলেন নীতীশের বিশ্বস্ত অনুগামী প্রশান্ত কিশোর। লোকসভা নির্বাচনের আগে নিজের দীর্ঘ দিনের রাজনৈতিক বন্ধু তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বিরুদ্ধে এমনটা বিস্ফোরক দাবি করলেন লালুপ্রসাদ যাদব। এ নিয়ে নীতীশ কুমার নিজে মুখ না খুললেও তা ভুয়ো বলে উড়িয়ে দিয়েছেন প্রশান্ত কিশোর।

Advertisement

আসন্ন প্রকাশিত ‘গোপালগঞ্জ টু রাইসিনা: মাই পলিটিক্যাল জার্নি’ বইতে এ দাবি করেছেন আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। নলিন বর্মার সঙ্গে মিলে ওই বই লিখেছেন লালু নিজেই। বইতে লালুর দাবি, “বিহারে মহাজোট ভেঙে বিজেপি-র হাত ধরার মাত্র ছ’মাসের মধ্যেই ফের মহাগঠবন্ধনে ফিরে আসতে চেয়েছিলেন নীতীশ কুমার।” এবং নীতীশের সেই প্রস্তাব নিয়ে তাঁর কাছে দূত হিসাবে এসেছিলেন জেডি(ইউ)-এর সহ সভাপতি প্রশান্ত কিশোর। এক বার নয়, পাঁচ বার। প্রতি বারই প্রশান্ত নাকি লালুকে বোঝানোর চেষ্টা করেছিলেন, ‘ধর্মনিরপেক্ষ’ জোটে যাতে নীতীশের প্রবেশে বাধা না থাকে। লালুর কথায়, “কিশোর এই ইঙ্গিতই দিয়েছিলেন, জেডি(ইউ)-কে যদি লিখিত ভাবে সমর্থনের কথা ঘোষণা করি, তবে বিজেপি-র সঙ্গে জোট ছেড়ে ফের মহাগঠবন্ধনে ফিরে আসবেন নীতীশ কুমার।” কিন্তু কেন সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন লালু? সে উত্তরও তিনি দিয়েছেন তাঁর বইতে। লালুর দাবি, “কোনও তিক্ততা না থাকলেও ওঁর প্রতি একেবারেই বিশ্বাস হারিয়ে ফেলেছিলাম। তা ছাড়া, ২০১৫-তে মহাগঠবন্ধনের পক্ষে যাঁরা ভোট দিয়েছিলেন এবং দেশের অন্য দলগুলি যখন বিজেপি-র বিরুদ্ধে একজোট হয়েছে, কিশোরের সেই প্রস্তাব মেনে নিলে, তাঁরা কী প্রতিক্রিয়া দেবেন তা নিয়ে আমি নিশ্চিত ছিলাম না।”

লালুর এই দাবি অবশ্য মানতে নারাজ জেডি(ইউ)। দলের সাধারণ সম্পাদক কে সি ত্যাগী লালুর দাবি পুরোপুরি নস্যাৎ করে দিয়েছেন। তিনি বলেন, “দলের শীর্ষ নেতৃত্বের এক জন হিসাবে পূর্ণ দায়িত্ব নিয়েই বলতে পারি, ২০১৭-তে আরজেডি-র সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর নীতীশ কুমার কখনই মহাজোটে ফিরে যেতে চাননি।” ত্যাগী আরও বলেন, “নীতীশের সে রকম কোনও উদ্দেশ্য থাকলে দলীয় বৈঠকের আলোচনায় সে প্রসঙ্গ অবশ্যই উঠে আসত। জেডি(ইউ)-এর সিদ্ধান্ত চিরস্থায়ী ছিল। তা ছাড়া, দুর্নীতির সঙ্গে নীতীশ কুমার কখনই আপস করবেন না। ফলে লালুপ্রসাদের এই দাবিগুলি সম্পূর্ণ ভুয়ো।”

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

আরও পড়ুন: ধর্ষণে অভিযুক্তর পাশে দাঁড়ালেন রাবড়ি দেবী, বললেন মিথ্যা ভাবে ফাঁসানো হয়েছে

আরও পড়ুন: অভিনন্দন কি পাক এফ-১৬ ধ্বংস করেছিলেন? ভারতের দাবি ঘিরে প্রশ্ন তুলল মার্কিন প্রতিবেদন

নীতীশ কুমারের প্রতি বিশ্বাস হারিয়েছেন বলে মন্তব্য করেছেন লালুপ্রসাদ যাদব। ছবি: সংগৃহীত।

লালুর এই দাবিকে অবশ্য সমর্থন জানিয়েছেন ছেলে তেজস্বী যাদব। তাঁর দাবি, “বিজেপি-র সঙ্গে জোট গড়ার ছ’মাসের মধ্যেই নানা প্রস্তাব পাঠিয়ে বাবাকে, আমাকে এবং বিভিন্ন কংগ্রেস নেতাদের একাধিক মেসেজ করেছিলেন নীতীশ কুমার।” এ প্রসঙ্গে প্রশান্ত কিশোরকেও আক্রমণ করতে ছাড়েননি তিনি। তেজস্বীর কথায়, “কিশোর কি কখনও উদ্দেশ্য ছাড়া কারও সঙ্গে দেখা করেছেন?” সেই সঙ্গে তাঁর দাবি, “নীতীশ কুমার ফিরে আসতে চাইলেও মহাজোটে তাঁকে স্বাগত জানানো হবে না।”

আরও পড়ুন: মোদীর দেওয়া প্রতিশ্রুতি এবং বাস্তব

এ দিন বাবা-ছেলের দাবির বিরুদ্ধে মুখ খুলেছেন প্রশান্ত কিশোর। টুইট করে তিনি বলেছেন, “লালুজি যে দাবিগুলি করেছেন, তা একেবারেই ভুয়ো। এটা আর কিছুই নয়, নিজের সেরা সময় পেরিয়ে আসার পর প্রাসঙ্গিক থাকার একটা চেষ্টামাত্র।” তবে লালুর সঙ্গে বেশ কয়েক বার দেখা করার কথা স্বীকার করে নিয়েছেন প্রশান্ত কিশোর। তাঁর কথায়, “জেডি(ইউ)-তে যোগ দেওয়ার আগে লালুজির সঙ্গে দেখা করেছিলাম বটে, তবে ওই সাক্ষাতে কী কথা হয়েছে, তা জানানো হলে তিনি (লালুপ্রসাদ যাদব) নিজেই অস্বস্তিতে পড়বেন।”

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন