রাজীব ঘাতকদের মুক্তির প্রতিশ্রুতি

ডিএমকের প্রধান এম কে স্ট্যালিন এবং এডিএমের আহ্বায়ক ও পনীরসেলভম দলীয় ইস্তাহার প্রকাশ করেন।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ২০ মার্চ ২০১৯ ০৪:৩৮
Share:

ডিএমকে জানিয়েছে, ‘মানবিক কারণে’ রাজীব হত্যাকারীদের মুক্তি দেওয়ার উচিত বলে তারা মনে করে। —ফাইল চিত্র।

প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গাঁধীর হত্যাকারীরা যাতে মুক্তি পান, সেই চেষ্টা করা হবে— লোকসভা নির্বাচনের ইস্তাহারে এমনই প্রতিশ্রুতি দিয়েছে ডিএমকে এবং এডিএমকে। মঙ্গলবার লোকসভা নির্বাচনের ইস্তাহার প্রকাশ করেছে দ্রাবিড় রাজনীতির এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। রাজীব-ঘাতকদের মুক্তির আশ্বাস ছাড়াও দু’দলের ইস্তাহারেই বেসরকারি ক্ষেত্রে সংরক্ষণ এবং পেট্রোপণ্যের মূল্য নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

Advertisement

ডিএমকের প্রধান এম কে স্ট্যালিন এবং এডিএমের আহ্বায়ক ও পনীরসেলভম দলীয় ইস্তাহার প্রকাশ করেন। ডিএমকে জানিয়েছে, ‘মানবিক কারণে’ রাজীব হত্যাকারীদের মুক্তি দেওয়ার উচিত বলে তারা মনে করে। স্ট্যালিন বলেন, ‘‘আমরা কেন্দ্র এবং রাজ্য সরকারের কাছে আবেদন করছি, মানবিক কারণে রাজীব গাঁধীর সাত হত্যাকারীর মুক্তির ব্যাপারে উপযুক্ত পদক্ষেপ করা হোক।’’ ঘটনাচক্রে, এ বারের নির্বাচনে কংগ্রেসের জোটসঙ্গী ডিএমকে। রাজীব-হত্যাকারীদের মুক্তি সম্পর্কে এডিএমকে জানিয়েছে, রাজ্যপালের মাধ্যমে তারা কেন্দ্র এবং রাষ্ট্রপতির কাছে আবেদন জানাবে।

তামিল রাজনীতির দুই যুযুধান শিবির ইস্তাহারে জানিয়েছে, তারা মেডিক্যালে ভর্তি হতে যে ‘নিট’ (এনইইটি) দিতে হয় তার বিরোধী। ক্ষমতাসীন হলে ওই পরীক্ষা তুলে দেওয়া হবে। ডিএমকে এবং এডিএমকের ইস্তাহারে বলা হয়েছে, বেসরকারি ক্ষেত্রে তফসিলি জাতি, জনজাতি, পিছিয়ে পড়া,দলিতদের জন্য আইন করে সংরক্ষণের ব্যবস্থা করা হবে।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

ডিএমকে অবশ্য জানিয়েছে, ভোটে জিতলে নোট বাতিলের ফলে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন