বেগুসরাইয়ে ভোট ভাগ হবে না: কানহাইয়া

বেগুসরাইয়ে কানহাইয়ার বিরুদ্ধে লড়ছেন বিজেপির প্রার্থী, কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ এবং আরজেডি প্রার্থী তনভির হাসান।

Advertisement

সংবাদ সংস্থা

বেগুসরাই (বিহার) শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৯ ০৩:৩১
Share:

ছবি: পিটিআই।

এক সময় ‘বিহারের লেনিনগ্রাদ’ হিসেবে পরিচিত ছিল বেগুসরাই। লোকসভা নির্বাচনে সেই হৃত গৌরব পুনরুদ্ধার হবে বলে আশাবাদী ওই কেন্দ্রের সিপিআই প্রার্থী কানহাইয়া কুমার। জয় সম্পর্কে নিশ্চিত বাম প্রার্থীর দাবি, ওই কেন্দ্রে বিজেপি বিরোধী ভোট ভাগ হবে না। বিজেপি প্রার্থীকে ভোট দেওয়ার জন্য প্রশাসন চাপ সৃষ্টি করেছে বলে অভিযোগ করেছেন ভোটদাতাদের একাংশ।

Advertisement

বেগুসরাইয়ে কানহাইয়ার বিরুদ্ধে লড়ছেন বিজেপির প্রার্থী, কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ এবং আরজেডি প্রার্থী তনভির হাসান। বিহারে বিরোধী জোটে সামিল হয়নি বামেরা। ফলে বিজেপি-বিরোধী ভোট ভাগের সম্ভাবনা থাকছে বলে মনে করা হচ্ছে। এ প্রসঙ্গে আজ ভোট দেওয়ার পরে কানহাইয়া বলেন, ‘‘ভোট ভাগ হবে না। এখানে ভোটদাতারা একজোট। যারা ব্রিটিশদের মতো বিভেদের রাজনীতি করে, ভোটাদাতারা তাদের পরাজিত করবেন।’’ এত আত্মবিশ্বাসের কারণ কী? সিপিআই প্রার্থীর উত্তর, ‘‘বেগুসরাই হৃদয় (দিল সে) থেকে ভোট দেবে। কোনও দল দেখে নয়। প্রচারে অভূতপূর্ব সাড়া পেয়েছি। শাসকেরা এখানে ধনীদের পক্ষে। আমি সাধারণ মানুষের হয়ে দাঁড়িয়েছি। আমি তাঁদেরই লোক।’’

জেএনইউয়ের এই প্রাক্তন ছাত্র নেতাকে বছর তিনেক আগে রাষ্ট্রদ্রোহের অভিযোগে কারাবাস করতে হয়েছিল। ওই ঘটনার পর থেকেই বিজেপি তথা নরেন্দ্র মোদীর বিরোধিতায় অন্যতম ‘মুখ’ কানহাইয়া। শাবানা আজমি, জাভেদ আখতার, প্রকাশ রাজ, স্বরা ভাস্করের মতো ব্যক্তিত্বেরা তাঁর হয়ে প্রচার করেছেন। স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই আজ বিজেপিকে আক্রমণ করে কানহাইয়া বলেন, ‘‘এই সরকার দেশের জন্য কিছুই করেনি, কিন্তু দেশের নামে ভোট চাইছে। আমার লড়াই সেই সব মিথ্যাবাদীদের বিরুদ্ধে যাঁরা দেশকে লুট করছে আর লুটেরাদের পালাতে সাহায্য করছে।’’

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

বেগুসরাইয়ে আজ রিগিংয়ের অভিযোগ উঠেছে প্রশাসনের বিরুদ্ধে। একটি ভিডিয়ো ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, অল্পবয়সি কয়েক জন ভোটদাতা, যাঁদের অধিকাংশই মুসলিম, অভিযোগ করেছেন, তাঁদের জোর করে ইভিএমের দু’নম্বর বোতাম টিপতে বাধ্য করা হয়েছে। ইভিএমে এক নম্বরে রয়েছে কানহাইয়ার নাম। এক মহিলাকে বলতে শোনা গিয়েছে, ‘‘আমি এক নম্বরে (কানহাইয়াকে) ভোট দিতে চেয়েছিলাম। প্রশাসনের লোকজন দু’নম্বরে ভোট দিতে বাধ্য করেছে।’’ অভিযোগ, ইভিএমের দু’নম্বরে সম্ভবত রয়েছে গিরিরাজ সিংহের নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন