maharashtra

Maharashtra: ফের ভাঙন উদ্ধব শিবিরে, শিবসেনা ছাড়লেন প্রাক্তন বিরোধী দলনেতা রামদাস

১৯৯০ সাল থেকে টানা চারটি বিধানসভা নির্বাচনে শিবসেনা প্রার্থী হিসেবে জয়ী হয়েছিলেন কদম। হয়েছিলেন মহারাষ্ট্র বিধানসভার বিরোধী দলনেতাও।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৮:২৯
Share:

উদ্ধব ঠাকরে, রামদাস কদম এবং একনাথ শিন্ডে। ফাইল চিত্র।

ফের ভাঙন উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনায়। এ বার দল ছাড়ার কথা ঘোষণা করলেন প্রয়াত বালাসাহেব ঠাকরের ঘনিষ্ঠ নেতা রামদাস কদম। মহারাষ্ট্র বিধানসভায় প্রাক্তন বিরোধী দলনেতা কদম ২০১৯ পর্যন্ত বিজেপি-শিবসেনা জোট সরকারের মন্ত্রী ছিলেন।

Advertisement

১৯৯০ সাল থেকে টানা চারটি বিধানসভা নির্বাচনে শিবসেনা প্রার্থী হিসেবে জয়ী হয়েছিলেন কদম। হয়েছিলেন মহারাষ্ট্র বিধানসভার বিরোধী দলনেতাও। ২০০৯ সালের বিধানসভা ভোটে গুহাগড় কেন্দ্রে অপ্রত্যাশিত ভাবে হেরে যান তৎকালীন উদ্ধব-ঘনিষ্ঠ এই নেতা। এর পরেই একনাথ শিন্ডেকে শিবসেনা বিধায়কদলের নেতা মনোনীত করেছিলেন উদ্ধব।

পরে কদমকে বিধান পরিষদের সদস্য করেছিলেন উদ্ধব। কিন্তু ২০১৯ সালে এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে ‘মহাবিকাশ আঘাডী’ জোটের সরকার গড়লেন মন্ত্রিসভায় ঠাঁই দেননি তাঁকে। তখন থেকেই বালাসাহেব-পুত্রের সঙ্গে কদমের ‘দূরত্ব’ তৈরি হতে শুরু করে। সূত্রের খবর, এ বার শিন্ডেসেনার শামিল হতে চলেছেন কোঙ্কণ উপকূলের এই প্রভাবশালী নেতা। যদিও কদম সোমবার বলেন, ‘‘আমি এক জন শিবসৈনিক। দলকে কোনও অবস্থাতেই বিব্রত করতে চাই না। যদিও আমার ছেলে যোগেশ সম্প্রতি বলেছে, মহারাষ্ট্রবাসীর প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে উদ্ধব ঠাকরের সরকার।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন