Last Rite

নিজেই নিজের শ্রাদ্ধ করলেন, কার্ড ছাপিয়ে ৭০০ লোক খাওয়ালেন, দু’দিন পরেই মৃত্যু প্রবীণের

প্রবীণের নাম হাকিম সিংহ যাদব। এটাওয়ার সাকিত এলাকার মুন্সিনগরে থাকতেন তিনি। কোনও সন্তান ছিল না তাঁর। আত্মীয়পরিজনের উপরেও ভরসা ছিল না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৪:৩৯
Share:

হাকিম সিংহ যাদব। — ফাইল চিত্র।

বেঁচে থাকতেই নিজের শ্রাদ্ধ করেন। ঘটা করে শতাধিক লোকও খাওয়ান। তার ঠিক দু’দিনের মাথায় মৃত্যু হল ৭০ বছরের সেই প্রৌঢ়ের। উত্তরপ্রদেশের এটাওয়ার ঘটনা।

Advertisement

প্রবীণের নাম হাকিম সিংহ যাদব। এটাওয়ার সাকিত এলাকার মুনসি নগরে থাকতেন তিনি। কোনও সন্তান ছিল না তাঁর। আত্মীয়-পরিজনের উপরেও ভরসা ছিল না। যাদব জানিয়েছিলেন, সে কারণেই নিজের শ্রাদ্ধ করে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। বেঁচে থাকতেই আধ বিঘা জমি বিক্রি করেছিলেন। সেই টাকায় নিজের পিণ্ডদান করে ৭০০ লোককে খাইয়েছিলেন। কার্ড ছাপিয়ে গ্রামের মানুষ এবং ব্রাহ্মণদের নিমন্ত্রণ করেছিলেন তিনি। ১৩ দিনের কাজে যজ্ঞও করিয়েছিলেন।

যাদবের এই কাণ্ড নিয়ে গ্রামে শোরগোল পড়ে গিয়েছিল। বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করেছিল, দীর্ঘ দিন ধরে ভাই এবং তাঁর সন্তানদের সঙ্গে ঝামেলা ছিল যাদবের। প্রবীণ অভিযোগ করেছিলেন, তাঁকে মারধরও করেছিলেন পরিবারের লোকজন। তাঁর জমি কেড়ে নেওয়ার চেষ্টা করেছিলেন। যাদব ঘনিষ্ঠ মহলে জানিয়েছিলেন, যাঁরা বেঁচে থাকতে তাঁর সঙ্গে এ রকম ব্যবহার করেছিলেন, মৃত্যুর পর তাঁরা হয়তো শেষকৃত্য করবেন না। সে কারণে নিজের শ্রাদ্ধ নিজেই করেন যাদব।

Advertisement

এই ঘটনার দু’দিন পরেই মৃত্যু হয়েছে যাদবের। তাঁর দেহের দাবি জানিয়েছেন ভাই এবং ভাইপোরা। তাঁরা এ-ও দাবি করেছেন যে, রীতি মেনেই শেষকৃত্য করা হবে যাদবের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন