Mangoes

কেজিপ্রতি আড়াই লক্ষ টাকা দাম! বিরল আমের ছবি ইন্টারনেটে দিতেই বাগান থেকে উধাও ফল

কৃষকের নাম লক্ষ্মীনারায়ণ। আম চাষ তাঁর শখ এবং জীবিকাও। সম্প্রতি নিজের বাগানে ৩৮ রকমের নানা বিরল প্রজাতির আম ফলিয়েছিলেন তিনি। তার মধ্যেই মহার্ঘ চারটি আম চুরি গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভুবনেশ্বর শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১১:৫৪
Share:

প্রতীকী ছবি।

আড়াই লক্ষ টাকার আম ফলিয়ে এক কৃষক ফলাও করে সেই আমের ছবি পোস্ট করেছিলেন সমাজমাধ্যমে। তার পরের দিনই তাঁর বাগান থেকে উধাও হল সেই দামি আম। ওড়িশার নুয়াপাড়া জেলার এই ঘটনায় হতভম্ব হয়ে গিয়েছেন ওই কৃষক। পুলিশের কাছে আম চুরির অভিযোগ দায়ের করেছেন তিনি।

Advertisement

কৃষকের নাম লক্ষ্মীনারায়ণ। আম চাষ তাঁর শখ এব‌ং জীবিকাও। সম্প্রতি নিজের বাগানে ৩৮ রকমের নানা বিরল প্রজাতির আম ফলিয়েছেন লক্ষ্মীনারায়ণ। সেই সব বিরল এবং বহুমূল্য আমের প্রজাতির দামের কথা জানতে পেরে তিনি এতটাই উত্তেজিত এবং আবেগপ্রবণ হয়ে পড়েন, যে ফলাও করে সেই খবর ভাগ করে নেন সমাজমাধ্যমে। সঙ্গে দেন আড়াই লক্ষ টাকা কেজি দরের তাঁর ফলানো আমের ছবিও। তার পরেই ঘটে এই ঘটনা।

Advertisement

সমাজমাধ্যমে ওই আমের ছবি পোস্ট হওয়ার এক দিন পরেই লক্ষ্মীনারায়ণ দেখেন, তাঁর আমের বাগান থেকে উধাও হয়েছে মহার্ঘ চারটি আম। যে আমের দাম কেজিপ্রতি আড়াই লক্ষ টাকা বলে তিনি জানিয়েছিলেন সমাজমাধ্যমে। এমনকি, সেই আম গাছের ছবিও দিয়েছিলেন। এই ঘটনায় লক্ষ্মীনারায়ণের পাশাপাশি আশপাশের কৃষকেরাও নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করেছেন। তাঁদের প্রশ্ন, ক্ষেত থেকে যদি ফসল চুরি হয়ে যায়, তবে কৃষকেরা কোথায় যাবেন, তাঁদের অর্থনৈতিক ক্ষতি বহনই বা করবে কে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন