সংবিধান রক্ষায় ডাক

সম্প্রতি এক ভিডিয়ো বার্তায় বর্তমান আর্থিক দুরবস্থার জন্য মোদী সরকারকে দায়ী করেন মনমোহন। এ দিনও তাঁর বক্তব্যের লক্ষ্য কেন্দ্রীয় সরকারই বলে রাজনৈতিক শিবিরের মত।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৯ ০১:৫৪
Share:

মনমোহন সিংহ।

দেশের সংবিধান, সাংবিধানিক প্রতিষ্ঠান এবং বিরোধী স্বরকে রক্ষা করার আহ্বান জানালেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। আজ রাজস্থানের জেকে লক্ষ্মীপত বিশ্ববিদ্যালয়ে সংবর্ধনা পাওয়ার পর তিনি বলেন, সংবিধান সুরক্ষিত রাখার কাজে সব দলকেই দায়বদ্ধ হতে হবে। সংসদের ভূমিকা, সংসদীয় কার্যবিধি এবং সংসদীয় ঐতিহ্যকে মান্য করতে হবে। সুপ্রিম কোর্ট, নির্বাচন কমিশন, সিএজি, সিবিআই, ভিজিল্যান্স কমিশন, তথ্য কমিশনের মতো স্বাধীন সংস্থাগুলিকে স্বাধীন ভাবে কাজ করতে দিতে হবে।

Advertisement

সম্প্রতি এক ভিডিয়ো বার্তায় বর্তমান আর্থিক দুরবস্থার জন্য মোদী সরকারকে দায়ী করেন মনমোহন। এ দিনও তাঁর বক্তব্যের লক্ষ্য কেন্দ্রীয় সরকারই বলে রাজনৈতিক শিবিরের মত। মনমোহনের কথায়, ‘‘একতার স্বার্থেই সরকারের দিক থেকে এমন পরিবেশ তৈরি করা উচিত, যা ন্যায়, স্বাধীনতা, সাম্যের লক্ষ্যে স্থির, যেখানে বিরোধী স্বরের সম্মান আছে।’’ গণতন্ত্র যে কোনও দিনই শাসনব্যবস্থা হিসেবে স্বৈরতন্ত্রের চেয়ে এগিয়ে থাকবে বলে তিনি চিনের উদাহরণও টানেন। তাঁর মতে, অর্থনৈতিক বৃদ্ধিকে পাখির চোখ করে গণতান্ত্রিক অধিকার ক্ষুণ্ণ করার দাম দীর্ঘমেয়াদে চোকাতেই হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন