Coronavirus

করোনা-আতঙ্কে বিয়ে বাতিল যুবকের!

চিনের কুখ্যাত উহান শহর থেকে দেড় হাজার কিলোমিটার দূরে ওয়াইয়ু শহরে কাজ করেন ওই যুবক।

Advertisement

সংবাদ সংস্থা

কোচি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২০ ১০:৩০
Share:

প্রতীকী ছবি।

সপ্তাহ দুয়েক আগে বিয়ে করতে দেশে ফিরেছিলেন কেরলের যুবক। আয়োজনও সারা হয়েছিল। কিন্তু করোনা-আতঙ্কে চিন-ফেরত যুবকটির বিয়ে বাতিল করে দিল স্থানীয় প্রশাসন। তিনি এখন বাড়িতেই নজরবন্দি।

Advertisement

চিনের কুখ্যাত উহান শহর থেকে দেড় হাজার কিলোমিটার দূরে ওয়াইয়ু শহরে কাজ করেন ওই যুবক। ১৯ জানুয়ারি কোচি পৌঁছন তিনি। মঙ্গলবার কাডানগোড়েতে তাঁর বিয়ের আয়োজন করা হয়েছিল। গোপনে সব আয়োজন সেরেছিলেন বাড়ির লোকজন। কিন্তু বিয়ের এক দিন আগে জানাজানি হয়ে যায় সব। পঞ্চায়েতও জানতে পারে। নাম প্রকাশে অনিচ্ছুক এক জন বলেন, ‘‘৪ তারিখ বিয়ে। ৩ ফেব্রুয়ারি জানতে পারি। হেল্‌থ ইন্সপেক্টরকে জানাতে তিনি তড়িঘড়ি জেলা মেডিক্যাল অফিসারকে খবর দেন। তিনি ডেপুটি ডিরেক্টরকে চিঠি লেখেন।’’ এর পরেই প্রশাসনের তরফে ওই পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়। বিয়ে বাতিল করে বাড়িতেই কোয়ারান্টাইন করা হয় যুবককে।

৩ জন আক্রান্ত হওয়ার পরে সোমবার ‘রাজ্যের বিপর্যয়’ ঘোষণা করে কেরল। ঘোষণা করা হয়, কেউ চিন থেকে ফিরলেই তাঁকে ২৮ দিনের জন্য কোয়ারান্টাইন থাকতে হবে। ওই যুবককে স্বাস্থ্যকর্তা জানান, ২৮ দিন নজরবন্দি থাকার নিয়ম উপেক্ষা করা যাবে না। ফলে বিয়ে আপাতত বন্ধ।

Advertisement

মঙ্গলবার গুজরাতের সুরাতের একটি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড থেকে পালান এক সন্দেহভাজন রোগী। করোনাভাইরাস সংক্রমিত হতে পারে সন্দেহে তাঁকে ওই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কিন্তু পরীক্ষার জন্য তাঁর রক্তের নমুনা সংগ্রহের আগেই পালান ৪১ বছর বয়সি লোকটি। হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত রোগী-উধাওয়ের খবর পাঠান পুলিশের কাছে। লোকটির পরিবার জানিয়েছে, ভয় পেয়ে ওই কাজ করেছিলেন তিনি। পরে হাসপাতালে ফিরে যান। রক্ত পরীক্ষা করান। রিপোর্ট এখনও মেলেনি।

এ সপ্তাহে চিন থেকে জম্মু-কাশ্মীরে ফিরেছেন ২৯ জন। তাঁদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। এখনও কারও দেহে সংক্রমণের চিহ্ন মেলেনি। চিনে আটকে পড়া ৬৪৭ জন ভারতীয়কে নিরাপদে উদ্ধারের জন্য আজ এয়ার ইন্ডিয়ার ২ উদ্ধারকারী বিমান কর্মীকে অভিনন্দন জানায় কেন্দ্রীয় মন্ত্রিসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন