Taliban Attack

Afghanistan Crisis: সন্ত্রাসের সাম্রাজ্য চিরস্থায়ী হয় না, নাম না করে তালিবান-প্রশ্নে ঘুরিয়ে বার্তা মোদীর

আফগানিস্তানে তালিবান রাজত্ব শুরু হতেই দক্ষিণ-পূর্ব এশিয়ার ভূ-রাজনীতি বদলে গিয়েছে এক ঝটকায়। মনে করা হচ্ছে, এতে আদতে শক্ত হল পাকিস্তানের হাত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ১৫:৪৪
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

সন্ত্রাস ছড়িয়ে যারা ক্ষমতা দখল করে, তাদের সাম্রাজ্য চিরস্থায়ী হয় না। আফগানিস্তানে তালিবান-রাজ প্রসঙ্গে পরোক্ষে বার্তা দিলেন নরেন্দ্র মোদী। রবিবার তালিবান বাহিনী কাবুল দখলের পর থেকে বেশ উদ্বেগেই রয়েছে নয়াদিল্লি। সেই আবহে প্রধানমন্ত্রী সরাসরি কোনও বার্তা না দিলেও শুক্রবার তিনি টুইটারে লেখেন, ‘সন্ত্রাস ছড়িয়ে বিনাশকারী শক্তিরা সাম্রাজ্য গড়লে তা কিছু দিন আধিপত্য বিস্তারে সমর্থ হয়। তবে চিরস্থায়ী হয় না। মানব জাতিকে দীর্ঘ দিন দমিয়ে রাখতে কখনওই পারবে না তারা।’
আফগানিস্তানে তালিবান রাজত্ব শুরু হতেই দক্ষিণ-পূর্ব এশিয়ার ভূ-রাজনীতি বদলে গিয়েছে এক ঝটকায়। আন্তর্জাতিক রাজনীতির বিশেষজ্ঞদের মতে, তালিবানের উত্থানে আদতে শক্ত হল পাকিস্তানের হাত। তালিবান নেতৃত্বের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলার ইঙ্গিত দিয়ে রেখেছে চিনও। যার জেরে বেশ চাপে সাউথ ব্লক। এই পরিস্থিতিতে রণকৌশল ঠিক করতে গত মঙ্গলবারই বৈঠকে বসেছিল ভারতের নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি। ৭, লোককল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে বসে ওই বৈঠক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও বৈঠকে ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

Advertisement

সম্প্রতি কাতারের রাজধানী দোহায় ভারতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছিলেন তালিবান নেতৃত্ব। ইতিমধ্যেই তালিবান-প্রশ্নে ভারতের অবস্থান নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে। তার মাঝেই প্রধানমন্ত্রীর এই বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন আন্তর্জাতিক রাজনীতির পর্যবেক্ষকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন