Mayawati

মুখ্যমন্ত্রী থাকাকালীন রাজ্য জুড়ে হাতির মূর্তি, মায়াবতীকে টাকা ফেরতের নির্দেশ!

মামলাটি এখন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি দীপক গুপ্ত এবং বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চে বিচারাধীন। আজ এই মামলার শুনানির সময় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানান, ‘‘আমাদের প্রাথমিক পর্যবেক্ষণ—জনগণের টাকায় নিজের এবং দলীয় প্রতীক বানিয়ে থাকলে সেই  টাকা মায়াবতীকে নিজের পকেট থেকেই দিতে হবে।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৫২
Share:

গ্রাফিক- শৌভিক দেবনাথ।

নির্বাচনের ঠিক আগে দেশের শীর্ষ আদালতের তোপের মুখে পড়লেন মায়াবতী। মুখ্যমন্ত্রী থাকাকালীন উত্তরপ্রদেশ জুড়ে কোটি কোটি টাকা খরচ করে নিজের এবং বহুজন সমাজ পার্টির দলীয় প্রতীক হাতির মূর্তি বসিয়েছিলেন তিনি। সরকারি টাকার অপব্যবহার সংক্রান্ত একটি মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট জানাল, এই টাকা মায়াবতীর নিজের পকেট থেকেই দেওয়া উচিত।

Advertisement

২০০৭ থেকে ২০১২। মুখ্যমন্ত্রী থাকাকালীন এই পাঁচ বছরে রাজ্য জুড়ে বহু কোটি টাকা খরচ করে একের পর এক পার্ক তৈরির কাজ শুরু করেছিলেন মায়াবতী। লখনউ এবং নয়ডাতেই সব থেকে বেশি খরচ করা হয়েছিল পার্ক বানানোর পিছনে। প্রতিটি পার্কেই নিজের এবং নিজের দলীয় প্রতীক হাতির বিশাল মূর্তি বসানোর নির্দেশ দিয়েছিলেন উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী মায়াবতী। ক্ষমতায় থাকাকালীনই ২০০৯ সালে এই কর্মকাণ্ডের জন্য দেশ জুড়ে সমালোচনার মুখোমুখি হয়েছিলেন তিনি। পরিস্থিতি সামাল দিতে শেষে হস্তক্ষেপ করতে বাধ্য হয় সুপ্রিম কোর্ট। পার্ক তৈরিতে নিষেধাজ্ঞাও জারি করেছিল দেশের শীর্ষ আদালত। পরে উত্তরপ্রদেশ সংস্কৃতি দফতরের বাজেট থেকে জানা যায়, ২০০৮-০৯ অর্থবর্ষে এই মূর্তি বানানোর জন্য উত্তরপ্রদেশ সরকারের খরচ হয়েছিল মোট ১৯৪ কোটি টাকা।

এই ঘটনার জেরে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন এক আইনজীবী। শীর্ষ আদালতে তাঁর সওয়াল ছিল, সরকারি টাকা — যা আসলে জনগণের, সেই টাকা নিজের মূর্তি, নিজের দলীয় প্রতীক এবং নিজের দলের কোনও কাজে ব্যবহার করা যাবে না।

Advertisement

আরও পড়ুন: প্রতিরক্ষা মন্ত্রকের ‘ফাঁস’ হওয়া নোট হাতে নিয়ে ফের মোদীকে তোপ রাহুলের

এই মামলাটি এখন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি দীপক গুপ্ত এবং বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চে বিচারাধীন। আজ এই মামলার শুনানির সময় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানান, ‘‘আমাদের প্রাথমিক পর্যবেক্ষণ—জনগণের টাকায় নিজের এবং দলীয় প্রতীক বানিয়ে থাকলে সেই টাকা মায়াবতীকে নিজের পকেট থেকেই দিতে হবে।’’

আরও পড়ুন: রাফাল: ফ্রান্সের সঙ্গে পিএমও-র সমান্তরাল আলোচনায় আপত্তি জানিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক

এই মামলার পরবর্তী শুনানি আগামী ২ এপ্রিল বলে জানিয়েছে শীর্ষ আদালতের বেঞ্চ। মায়াবতীর আইনজীবী অবশ্য শীর্ষ আদালতের কাছে লোকসভা নির্বাচনের জন্য শুনানি পিছিয়ে দেওয়ার আবেদন জানিয়েছেন।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন