Inner Line Permit

মণিপুরের হিংসার আবহে এ বার মেঘালয়ের জন্য ‘ইনার লাইন পারমিট’ দাবি মুখ্যমন্ত্রী কনরাডের

সংবিধানের অষ্টম তফসিলে গারো এবং খাসি ভাষা অন্তর্ভুক্ত করারও দাবি তুলেছেন কনরাড। প্রসঙ্গত, মেঘালয়ের বিভিন্ন সামাজিক সংগঠন গত কয়েক বছর ধরেই আইএলপি চালুর দাবিতে আন্দোলন চালাচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শিলং শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ০০:৩০
Share:

এনপিপির প্রধান তথা মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। —ফাইল চিত্র।

মণিপুরে হিংসার আবহে এ বার ‘অশান্তির মেঘ’ উত্তর-পূর্বাঞ্চলের আর এক রাজ্যে। বিজেপির সহযোগী দল এনপিপির প্রধান তথা মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা মঙ্গলবার তাঁর রাজ্যে ‘ইনার লাইন পারমিট’ (আইএলপি) চালুর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন জানিয়েছেন।

Advertisement

পাশাপাশি, সংবিধানের অষ্টম তফসিলে গারো এবং খাসি ভাষা অন্তর্ভুক্ত করারও দাবি তুলেছেন কনরাড। প্রসঙ্গত, মেঘালয়ের বিভিন্ন সামাজিক সংগঠন গত কয়েক বছর ধরেই আইএলপি চালুর দাবিতে আন্দোলন চালাচ্ছে। তাঁদের দাবি, অনুপ্রবেশ ঠেকাতে হলে এই পদ্ধতি ছাড়া গত্যন্তর নেই।

অন্যদিকে, মেঘালয়ের অ-ভূমিপুত্রেরা আইএলপি চালুর বিরোধী। তাঁদের আশঙ্কা এই ব্যবস্থা চালু হলে তাঁদের মেঘালয় থেকে বিতাড়ন করা হবে। রাজধানী শিলং-সহ রাজ্যের সমতল এলাকার বড় অংশই অ-ভূমিপুত্রদের ‘নিয়ন্ত্রণে’ এই পরিস্থিতিতে মেঘালয়েও গোষ্ঠীসংঘর্ষ শুরুর আশঙ্কা দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন