ভাগ্যিস ধর্মঘট হল! চাকরি-ভাগ্য খুলে গেল শর্মিলার

মহিলা বাসচালক ছিলই। এ বার মহিলা বাস কন্ডাক্টরও পেল হরিয়ানা। সৌজন্যে পরিবহণ ধর্মঘট!  রেওয়াড়ির বাসিন্দা শর্মিলা দুই মেয়ের মা। তাঁর একটি পা ঠিক মতো কাজ করে না। হরিয়ানা রোডওয়েজের প্রথম মহিলা বাস কন্ডাক্টর হিসেবে কাজে যোগ দিয়েছেন সেই শর্মিলা। 

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৮ ০৪:২৮
Share:

কর্মরত শর্মিলা। ইন্টারনেট থেকে

মহিলা বাসচালক ছিলই। এ বার মহিলা বাস কন্ডাক্টরও পেল হরিয়ানা। সৌজন্যে পরিবহণ ধর্মঘট!

Advertisement

রেওয়াড়ির বাসিন্দা শর্মিলা দুই মেয়ের মা। তাঁর একটি পা ঠিক মতো কাজ করে না। হরিয়ানা রোডওয়েজের প্রথম মহিলা বাস কন্ডাক্টর হিসেবে কাজে যোগ দিয়েছেন সেই শর্মিলা।

পরিবারের পাশে দাঁড়াতে ৮-১০ বছর ধরে চাকরি খুঁজছিলেন শর্মিলা। কিন্তু পাননি। সম্প্রতি তাঁকে চাকরির ‘সুযোগ’ করে দিল হরিয়ানার পরিবহণকর্মীদের ধর্মঘট। বেসরকারি মালিকদের থেকে প্রায় ৭০০ বাস ভাড়া নেওয়ার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে ২৯ অক্টোবর পর্যন্ত ধর্মঘটের ডাক দিয়েছিলেন হরিয়ানা রোডওয়েজের কর্মীরা। তাই পরিবহণ ব্যবস্থা সচল রাখতে চালক ও কন্ডাক্টর নিয়োগ শুরু করে সরকার। শর্মিলা বলেন, ‘‘আমি এবং আমার স্বামী দু’জনেই বেকার ছিলাম। আমাদের দুই মেয়ে রয়েছে। এই কর্মখালির ব্যাপারে জানার পরেই আবেদন করি এবং চাকরিটা পেয়ে যাই। রাজ্যের প্রথম মহিলা কন্ডাক্টর হতে পেরে খুব খুশি।’’

Advertisement

আরও পড়ুন: বিষ-বায়ুতে বিপন্ন শৈশব, প্রকাশ রিপোর্টে

শর্মিলা কাজ করছেন রেওয়াড়ি ডিপোতে। জিন্স ও টি শার্ট পরে ‘ডিউটি’ করেন। জানিয়েছেন, তাঁর একটি পা ৪০ শতাংশ অকেজো। তবু তিনি বাসে বসেন না। শর্মিলা বলেন, ‘‘মানুষের সম্মান এবং সমর্থন পাচ্ছি আমি। সকলে উৎসাহও দিচ্ছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন