Shivraj Singh Chouhan

মধ্যপ্রদেশে কি বড় কিছু ঘটতে চলেছে? রবিবার মন্ত্রীদের বাড়িতে ডাকলেন মুখ্যমন্ত্রী শিবরাজ

রবিবার মুখ্যমন্ত্রীর বাসভবনে প্রথমে তিনি প্রত্যেক মন্ত্রীর সঙ্গে কথা বলবেন। তার পর সন্ধ্যা ৬টা থেকে বসবে মন্ত্রিসভার বিশেষ বৈঠক। যা বড় কোনও বদলের সঙ্কেত বলে মনে করছেন অনেকে।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল (মধ্যপ্রদেশ) শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ২১:২৮
Share:

রবিবার কী ঘটতে চলেছে মধ্যপ্রদেশে? — ফাইল ছবি।

মধ্যপ্রদেশে কি বড় কিছু ঘটতে চলেছে? জল্পনা আকাশ ছুঁয়েছে কারণ রবিবার নিজের বাসভবনে মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। এতে অবাক হওয়ার কিছু নেই। রবিবার হলেও অনেক মুখ্যমন্ত্রীই কেবিনেট বৈঠক করে থাকেন। কিন্তু চমক রয়েছে অন্যত্র। শিবরাজ তাঁর মন্ত্রিসভার মন্ত্রীদের বলে দিয়েছেন, হাতে ১২ ঘণ্টা সময় নিয়ে রাজধানী আসতে। এতেই জল্পনা তুঙ্গে উঠেছে।

Advertisement

আরও একটি বিষয় নিয়ে মধ্যপ্রদেশের মন্ত্রীরা মাথা ঘামাচ্ছেন। তা হল, গত বুধবার শিবরাজ বিজেপির আদর্শগত গুরু বলে পরিচিত আরএসএসের প্রধান মোহন ভাগবতের সঙ্গে প্রায় ৪৫ মিনিট রুদ্ধদ্বার বৈঠক করেন নাগপুরে সঙ্ঘের প্রধান কার্যালয়ে। সেই বৈঠকের সূত্রেই কি রবিবার মন্ত্রীদের ডাক পড়ল ভোপালে মুখ্যমন্ত্রীর বাসভবনে? বুঝে উঠতে পারছেন না শিবরাজের মন্ত্রীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মন্ত্রী বলেন, ‘‘আমাদের মুখ্যমন্ত্রীর বাড়িতে ডেকে পাঠানো হয়েছে। সেখানে সকাল ১১টা থেকে প্রত্যেক মন্ত্রীর সঙ্গে আলাদা আলাদা করে দেখা করবেন শিবরাজ জি। তাঁদের সঙ্গে কথা বলবেন। তার পর সন্ধ্যা ৬টায় মন্ত্রিসভার বৈঠক। আমাদের বলে দেওয়া হয়েছে, কেউ যেন সেই বৈঠকে গরহাজির না থাকেন। আমি জানি না তিনি কী নিয়ে আলোচনা করবেন। সেটা বিকাশ যাত্রা নিয়েও হতে পারে আবার অন্য কিছু নিয়েও হতে পারে।’’ প্রসঙ্গত, মধ্যপ্রদেশে গত ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে বিকাশ যাত্রা। তা শেষ হবে আগামী ২৫ তারিখ।

Advertisement

মধ্যপ্রদেশের বিধানসভা ভোটের আর বাকি মাত্র ৯ মাস। বেশ কিছু দিন ধরেই ভোপালের অলিগলিতে মন্ত্রিসভা ঢেলে সাজার আলোচনা চলছে। তা নিয়ে কেউ আলোকপাত করতে না পারলেও দলের শীর্ষ নেতৃত্বের মধ্যে যে ‘উল্টে দেখুন, পাল্টে গিয়েছে’ মনোভাব রয়েছে তার হাতেগরম প্রমাণ গুজরাত। তাহলে কি ভোটের মুখে মধ্যপ্রদেশেও ভোল বদলে ফেলবে মন্ত্রিসভা? শিবরাজকেও কি সরানোর ভাবনা রয়েছে গেরুয়া শিবিরের নীতি নির্ধারকদের? এই জল্পনায় ঘুম উড়েছে ভোপালের।

ভোপালে যে গুঞ্জন সবচেয়ে জোরে বাজছে তা হল, ২০২১-এর সেপ্টেম্বরে গুজরাতে যা হয়েছিল, সম্ভবত তা-ই হতে চলেছে প্রতিবেশী মধ্যপ্রদেশেও। গুজরাতে মুখ্যমন্ত্রী বিজয় রুপানি তাঁর মন্ত্রিসভাকে নিয়ে সরে দাঁড়ান। ভোটের ঠিক ২২ মাস আগে ভূপেন্দ্র পটেলের নেতৃত্বে একেবারে নতুন মন্ত্রিসভা কার্যভার গ্রহণ করে। তার পর ভোটের ফল কী হয়েছিল তা সবারই জানা। মধ্যপ্রদেশেও কি তেমনই কিছু ঘটতে চলেছে? জল্পনা জিইয়ে রেখেই রবিবারের দিকে তাকিয়ে রাজ্যবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন