mumbai

Mumbai Heat Wave: মুম্বই-এ তাপপ্রবাহের সম্ভাবনা, মহারাষ্ট্রের তিন শহরে জারি সতর্কতা

বাণিজ্য নগরী মুম্বই-এর সামগ্রিক আবহাওয়া নাতিশীতোষ্ণ বলেই পরিচিত। রাজধানী দিল্লির মতো গরমের দাবদাহ সহ্য করতে হয় না মুম্বইয়ের বাসিন্দাদের।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৯:৫১
Share:

গরমের জ্বালায় অতিষ্ট হয়ে শান্তির ঝাঁপ। ছবি: পিটিআই

এই কিছুদিন আগেই শীতের দাপট পার করে বসন্তে পা দিয়েছে দেশ। আর তার মাঝেই মুম্বই-এ প্রায় ৪০ ডিগ্রি ছুঁল পারদের তাপমাত্রা। সোমবার থেকে মুম্বই, ঠাণে এবং রায়গড়ের বিভিন্ন অংশে তাপপ্রবাহ বইতে পারে বলেই জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি)। আগামী দুই দিন ধরে উত্তর কোঙ্কণ, ঠাণে, মুম্বই এবং রায়গড়ে তাপপ্রবাহ নিয়ে হলুদ সতর্কতাও জারি করেছে আবহাওয়া দফতর। রবিবার মুম্বই-এ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা এখনও অবধি রেকর্ড মাত্রা ছুঁয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে মুম্বই শহরে তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে বলেও হাওয়া অফিস সতর্ক করেছে। ।

Advertisement

রবিবার সোমবার মুম্বইয়ে গ্রীষ্মের তেজ ছিল যথেষ্ঠ। সান্তাক্রুজের স্বয়ংক্রিয় আবহাওয়া কেন্দ্রে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রি বেশি। কোলাবায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৬.১ ডিগ্রি বেশি। এই পরিস্থিতি আগামী তিন থেকে চার দিন অব্যাহত থাকতে পারে বলেও সতর্ক করেছেন আইএমডি কর্তারা।

বছরের বেশির ভাগ সময়ই বাণিজ্য নগরী মুম্বই-এর সামগ্রিক আবহাওয়া নাতিশীতোষ্ণ বলেই পরিচিত। রাজধানী দিল্লির মতো গরমের দাবদাহ সহ্য করতে হয় না মুম্বইয়ের বাসিন্দাদের। তবে নিয়ম ভেঙে আবহাওয়ার চরম হেরফের দেখা গেল আরব সাগরের তীরের এই শহরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন