COVID-19

ভারতে নতুন করে কোভিড আক্রান্ত ৬০০-রও বেশি, স্বস্তি দিয়ে আগের দিনের তুলনায় কমল সংক্রমণ

সোমবার পর্যন্ত গোটা দেশে কোভিডে মৃত্যু হয়েছে পাঁচ লক্ষ ৩৩ হাজার ৩৩৪ জনের। এখন পর্যন্ত দেশে কোভিড আক্রান্ত চার কোটি ৫০ লক্ষ ন’হাজার ২৪৮ জন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৬:১৪
Share:

দেশে আবার ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে কোভিড সংক্রমণ। — ফাইল চিত্র।

নতুন করে দেশে সোমবার কোভিড আক্রান্ত হয়েছেন ৬২৮ জন। গত দিনের তুলনায় একটু হলেও কমেছে সংক্রমিতের সংখ্যা। রবিবার দেশে নতুন করে আক্রান্ত হয়েছিলেন ৭৫২ জন। দেশে সক্রিয় রোগীর সংখ্যা এখন ৪,০৫৪। সোমবার সকাল ৮টা পর্যন্ত এই পরিসংখ্যান প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তাতে দেখা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন এক জন। কেরলে মৃত্যু হয়েছে ওই রোগীর। গত দিনের তুলনায় মৃত্যুর সংখ্যাও কমেছে দেশে। আগের ২৪ ঘণ্টায় দেশে মারা গিয়েছিলেন ছ’জন।

Advertisement

সোমবার পর্যন্ত গোটা দেশে কোভিডে মৃত্যু হয়েছে পাঁচ লক্ষ ৩৩ হাজার ৩৩৪ জনের। এখন পর্যন্ত দেশে কোভিড আক্রান্ত চার কোটি ৫০ লক্ষ ন’হাজার ২৪৮ জন। কোভিড থেকে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন চার কোটি ৪৪ লক্ষ জনেরও বেশি। মন্ত্রকের ওয়েবসাইটে লেখা রয়েছে, দেশে সুস্থতার হার ৯৮.৮১ শতাংশ। মৃত্যুর হার ১.১৯ শতাংশ। সেখানে জানানো হয়েছে, ২২০ কোটি ৬৭ লক্ষ ডোজ় টিকা এখন পর্যন্ত দেওয়া হয়েছে।

মনে করা হচ্ছে ওমিক্রনের নতুন উপরূপ জেএন.১ এই সংক্রমণের জন্য দায়ী। ইন্ডিয়া-সার্স-সিওভি২ জিনোমিক কনসর্টিয়ামের প্রধান এনকে অরোরা জানিয়েছেন, এর জন্য নতুন করে টিকা নেওয়ার প্রয়োজন নেই। তবে সকলকে সতর্ক থাকতে হবে। বিশেষত প্রবীণ এবং কোমর্বিডি রয়েছে এমন ব্যক্তিদের। জেএন.১-এর প্রভাবে জোরালো সংক্রমণ দেখা যায়নি এখনও পর্যন্ত। এই উপরূপে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে না। মৃত্যুও হচ্ছে না তেমন। রোগীরা দুই থেকে পাঁচ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠছেন। জ্বর, কাশি, সর্দি ছাড়াও ডায়েরিয়া এবং গা-হাত-পা ব্যথার মতো উপসর্গ থাকছে রোগীদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন