Covid-19 India

কোভিডের নতুন উপরূপের জন্য কি আবার টিকা নিতে হবে? জেএন.১ নিয়ে কী বললেন প্যানেলের প্রধান

অনেকেই মনে করছেন, করোনা নতুন করে মাথা চাড়া দিতে শুরু করার ফলে নতুন করে আবার টিকা নিতে হবে। সে বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দিলেন দেশের কোভিড প্যানেলের প্রধান এন কে অরোরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১১:৫৯
Share:

করোনার টিকাকরণ। —ফাইল চিত্র।

কোভিডের নতুন উপরূপ নিয়ে উদ্বেগের মাঝে একটি প্রশ্ন সকলের মনেই দানা বেঁধেছে। আবার কি তবে টিকা নিতে হবে? কোভিড টিকা নেওয়ার হুড়োহুড়ি কি আবার শুরু হবে? রবিবার সেই প্রশ্নের উত্তর দিয়ে দিলেন দেশের কোভিড প্যানেলের প্রধান। ইন্ডিয়া-সারস-সিওভি২ জিনোমিক কনসোর্টিয়ামের প্রধান এনকে অরোরা সংবাদ সংস্থা এএনআইয়ের কাছে এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন।

Advertisement

অরোরা জানান, এই মুহূর্তে কোভিডের নতুন উপরূপ জেএন.১-এর জন্য কোনও আলাদা টিকার প্রয়োজন নেই। তবে সতর্ক থাকতে হবে সকলকে। তিনি বলেন, ‘‘ষাটোর্ধ্ব ব্যক্তিদের সতর্ক থাকতে হবে। যাঁদের কোমর্বিডিটি রয়েছে, যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা হ্রাসকারী কোনও ওষুধ খেতে হয়, তাঁদেরও বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। তবে এখনই এই নতুন উপরূপের জন্য আলাদা প্রতিষেধকের প্রয়োজন নেই।’’

শুধু জেএন.১ নয়, অরোরা জানিয়েছেন, ওমিক্রনের বহু উপরূপের খোঁজ মিলেছে। কিন্তু কোনওটাই সে ভাবে জাঁকিয়ে বসতে পারেনি। জেএন.১-এও তেমন জোরালো সংক্রমণ দেখা যায়নি এখনও পর্যন্ত। এই উপরূপের প্রভাবে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে না। মৃত্যুও হচ্ছে না তেমন। এই উপরূপে আক্রান্ত রোগীরা দুই থেকে পাঁচ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠছেন। জ্বর, কাশি, সর্দি ছাড়াও ডায়েরিয়া এবং গা-হাত-পা ব্যথার মতো উপসর্গ থাকছে রোগীদের।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩২২ জন। করোনায় মৃত্যু হয়েছে এক জনের। তিনি কেরলের বাসিন্দা। শনিবারের চেয়ে নতুন করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে রবিবার। শনিবার দেশে মোট আক্রান্ত হয়েছিলেন ৭৫২ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন