National News

পিছোচ্ছেই ফাঁসি? প্রাণভিক্ষার নিষ্পত্তি পর্যন্ত স্থগিতের আর্জি তিহাড় জেলের

নতুন দিন-তারিখ ঘোষণা করার জন্যও আবেদন করেছেন জেল কর্তৃপক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২০ ১৬:১৫
Share:

নির্ভয়া কাণ্ডে ফাঁসির সাজাপ্রাপ্ত চার অপরাধী। —ফাইল চিত্র

নির্ভয়া খুন ও ধর্ষণকাণ্ডে চার অপরাধীর ফাঁসি কি পিছিয়েই যাচ্ছে? এই সম্ভাবনা আরও জোরদার হল তিহাড় জেল কর্তৃপক্ষের পদক্ষেপে। এ বার জেল কর্তৃপক্ষই দিল্লি সরকারকে ফাঁসি পিছিয়ে দেওয়ার আর্জি জানালেন। নতুন দিন-তারিখ ঘোষণা করার জন্যও আবেদন করেছেন জেল কর্তৃপক্ষ। তাদের বক্তব্য, দোষীরা যে প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে, তার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফাঁসি কার্যকর করা সম্ভব নয়।

Advertisement

গত ৭ জানুয়ারি দিল্লির দায়রা আদালত চার দোষীর মৃত্যু পরোয়ানা জারি করে। ২২ জানুয়ারি সকাল সাতটার সময় তিহাড় জেলে চার দোষীর মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেন বিচারক। কিন্তু প্রাণভিক্ষার আর্জি করা হয়েছে, এই দাবিতে ওই মৃত্যু পরোয়ানা খারিজ করার আবেদন নিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল দুই অভিযুক্ত। তাদের সেই আর্জি খারিজ করে দিল্লি হাইকোর্ট জানিয়ে দিয়েছে, মৃত্যু পরোয়ানা জারির মধ্যে কোনও ভুল নেই।

আবার আদালতে দিল্লি সরকারও জানায়, আইনি কারণেই ২২ জানুয়ারি ফাঁসি কার্যকর করা সম্ভব নয়। কারণ আইনি পথে মৃত্যুদণ্ড রদের সব বিকল্প শেষ হওয়ার পরেও ১৪ দিন সময় দিতে হয়। কিন্তু দিল্লি সরকারের সেই যুক্তিও শোনেনি আদালত। তার জেরে বিজেপি আক্রমণ শানিয়েছে, আপ সরকারের জন্যই নির্ভয়া কাণ্ডের ফাঁসিতে দেরি হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন