Nitish Kumar

অবসর নেব বলিনি, ভোট মিটতেই উল্টো সুর নীতীশের

সম্প্রতি বিহার বিধানসভা নির্বাচনের প্রচার চলাকালীন নিজের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে জল্পনা উস্কে দেন নীতীশ।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২০ ১১:০৩
Share:

ছবি: পিটিআই।

এই তাঁর শেষ নির্বাচন, এমন মন্তব্য কখনও করেননি তিনি। অদূর ভবিষ্যতে রাজনীতি থেকে অবসর নেওয়ার কোনও পরিকল্পনাও নেই তাঁর। জানিয়ে দিলেন বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী পদের অন্যতম দাবিদার নীতীশ কুমার। তাঁর দাবি, তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে।

Advertisement

সম্প্রতি বিহার বিধানসভা নির্বাচনের প্রচার চলাকালীন নিজের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে জল্পনা উস্কে দেন নীতীশ। তিনি বলেন, ‘‘আজ নির্বাচনের শেষ দিন। এটাই আমার শেষ নির্বাচন। শেষ ভাল তো সব ভাল।’’ তাঁর এই মন্তব্যে রাজনৈতিক মহলে প্রশ্ন উঠতে শুরু করে, সাধারণ মানুষের মধ্যে গ্রহণযোগ্যতা কমেছে বুঝেই কি অবসরের ইঙ্গিত দিয়ে রাখলেন নীতীশ? নাকি মানুষের সহানুভূতি কুড়োতে ওই মন্তব্য করেছেন তিনি।

সেই সময় যদিও নিজের মন্তব্যের ব্যাখ্যা করতে দেখা যায়নি নীতীশকে। তবে ইতিমধ্যে নির্বাচন মিটে গিয়েছে। তাতে সরকার গড়ার মতো প্রাপ্ত ভোট এসে গিয়েছে এনডিএ-র ঝুলিতে। তার পরই ওই মন্তব্য নিয়ে সাফাই দিয়েছেন তিনি। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘এক বারও বলিনি অবসর নেব। প্রত্যেক নির্বাচনের আগে শেষ যে প্রচারসভায় যাই, বরাবর সেখানে একটাই কথা বলি, শেষ ভাল তো সব ভাল। আমার বক্তৃতা ভাল করে শুনলেই বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।

Advertisement

আরও পড়ুন: কাঁটার আসন! সংশয়ে নীতীশ​

আরও পড়ুন: জুলাই-সেপ্টেম্বরেও সঙ্কোচন, ইতিহাসে প্রথম মন্দা দেশে​

রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) অবশ্য প্রথম থেকেই দাবি করে আসছে, শুধুমাত্র মানুষের সহানুভূতি কুড়োতেই নীতীশ ওই মন্তব্য করেছিলেন। পূর্ণিয়ায় নীতীশের ভাষণের পর সোশ্যাল মিডিয়ায় একটি পুরনো ভিডিয়ো প্রকাশ করে তারা, যাতে মরে গেলেও বিজেপির সঙ্গে জোট গড়বেন না বলে ঘোষণা করতে দেখা যায় তাঁকে। ২০১৭ সালে আরজেডি-র জোটসঙ্গী থাকাকালীন ওই মন্তব্য করেন নীতীশ। তার কিছু দিন পরই জোট ভেঙে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে বিহারে নতুন সরকার গড়েন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন