Sundarlal Bahuguna

Sunderlal Bahuguna: কোভিডে প্রয়াত চিপকো আন্দোলনের প্রবর্তক সুন্দরলাল বহুগুণা

গত ৮ মে শ্বাসকষ্টের জন্য এমস-এ ভর্তি করানো হয় বহুগুণাকে।

Advertisement

সংবাদ সংস্থা

দেহরাদূন শেষ আপডেট: ২১ মে ২০২১ ১৫:০৩
Share:

সুন্দরলাল বহুগুণা। ফাইল চিত্র।

কোভিডে প্রয়াত হলেন চিপকো আন্দোলনের প্রবর্তক সুন্দরলাল বহুগুণা (৯৪)। উত্তরাখণ্ডের ঋষিকেশে এমস-এ ভর্তি ছিলেন বহুগুণা। এমস-এর ডিরেক্টর রবিকান্ত জানিয়েছেন, শুক্রবার দুপুর ১২ নাগাদ তাঁর মৃত্যু হয়।

Advertisement

গত ৮ মে শ্বাসকষ্টের জন্য এমস-এ ভর্তি করানো হয় বহুগুণাকে। হাসপাতালে ভর্তির দশ দিন আগে থেকেই তাঁর শরীরে কোভিডের মতো উপসর্গ ধরা পড়েছিল বলে জানা গিয়েছে। এমস-এ আইসিইউ-তে ভর্তি ছিলেন চিপকো আন্দোলনের প্রবর্তক। তাঁকে সিপ্যাপ থেরাপি দেওয়া হচ্ছিল বলে হাসপাতাল সূত্রে খবর।

বহুগুণার মৃত্যুত শোকজ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে রাষ্ট্রপতি লেখেন, ‘সুন্দরলাল বহুগুণার প্রয়াণে একটা গৌরবময় অধ্যায়ের সমাপ্তি হল। পদ্মবিভূষণ এই ব্যক্তি গাঁধীবাদী ছিলেন। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই’।

Advertisement

প্রধানমন্ত্রী টুইট করেছেন, ‘সুন্দরলাল বহুগুণার প্রয়াণে আমাদের দেশের বড় ক্ষতি হল। প্রকৃতির সঙ্গে কী ভাবে বন্ধন তৈরি করতে হয়, তা শিখিয়েছেন তিনি। তাঁর সরাল্য এবং মানবতাবোধ কখনওই ভুলবে না দেশ। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই’। শোকপ্রকাশ করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিংহ রাওয়ত। তিনি বলেন, “বহুগুণার প্রয়াণ শুধু উত্তরাখণ্ড এবং ভারতের অপূরণীয় ক্ষতি নয়, গোটা বিশ্বের ক্ষতি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন